অষ্টম অধ্যায় ➤ পদার্থের ভৌত ও রাসায়নিক ধর্ম

পর্যায় সারণিতে উপশ্রেনি :   বেশ কয়েকটি মৌলের ধর্মের বিস্তর পার্থক্য থাকা সত্ত্বেও (শুধু যোজ্যতার কিছু মিল আছে ) একই  শ্রেণিতে স্থান দেওয়া হয়েছে শ্রেণিটিকে দুটি অংশ - A ও B তে ভাগ করে। এদের উপশ্রেণি
| Group) বলে। I থেকে VII পর্যন্ত প্রতিটি শ্রেণির দুটি উপশ্রেণি (A ও B) আছে ।  VII শ্রেনি  ও '0' শ্রেণির কোনো উপশ্রেণি নেই। তবে VIII শ্রেণিতে প্রতি পর্যায়ে 3 টি করে মৌল আছে ।

এয়ী মৌল: পর্যায় সারণির VIII শ্রেণির প্রতিটি পর্যায়ে উপস্থিত তিনটি করে মৌলকে একত্রে ত্রয়ী মৌল বলা হয়।
মেন্ডেলিভের পর্যায় সারণিতে একই ধর্মবিশিষ্ট মৌলগুলিকে একই  পর্যায় সারণির চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ পর্যায়ের VIII শ্রেণির প্রতিটি ঘরে তিনটি করে মৌল যথাক্রমে  (Fe, Co, Ni), (Ru, Rh, Pd) ও (Os, Ir, Pt) রাখা হয়েছে, যেহেতু এদের ধর্মগত সাদৃশ্য খুব  বেশি ও পারমাণবিক গুরুত্ব খুব কাছাকাছি।

ত্রয়ী মৌল :  মেন্ডেলিভের পর্যায় সারণিতে মৌলগুলিকে ক্রমবর্ধমান পারমাণবিক ভর অনুসারে পরপর সাজানো হয়েছে ।  কিন্তু বিভিন্ন সমস্থানিকগুলির পারমাণবিক ভর ভিন্ন হওয়া সত্ত্বেও একটি মৌলের সমস্ত সমস্থানিক  গুলিকে একই স্থানে (একই পর্যায়ে ও একই গ্রুপে) রাখা হয়েছে যা পর্যায় সারণির মূল নীতির পরিপন্থী ।তাই একে মেন্ডেলিফের পর্যায় সারণির ত্রুটি বলা যায় ।
মেন্ডেলিভের সংশোধিত পর্যায় সারণিতে মৌলগুলিকে ক্রমবর্ধমান পরমাণু ক্রমাঙ্ক অনুসারে সাজানো  হয়। একই মৌলের বিভিন্ন সমস্থানিকের পরমাণু ক্রমাঙ্ক একই হওয়ায় আধুনিক সংশোধিত পর্যায় সঙ্গী একই মৌলের বিভিন্ন আইসোটোপগুলির পর্যায় সারণিতে একই স্থানে অবস্থানকে আর পর্যায় সঙ্গ ত্রুটি বলা যায় না।

ক্ষারধাতু: মেন্ডেলিভের পর্যায় সারণিতে Gr IA-তে এবং দীর্ঘ পর্যায় সারণিতে Gr 1-এ অবস্থিত Li,Na,K, Rb Cs এবং Fr ধাতুগুলিকে ক্ষারধাতু বলা হয়। ধাতুগুলি সাধারণ উয়তায় জলের সাথে সরাসরি তীব্র বিক্রিয়া করে ক্ষার উৎপন্ন করে। এজন্য এগুলিকে ক্ষার ধাতু (Alkali metals) বলা হয়।

(i) ক্ষারীয় মুক্তিকা মৌল : মেন্ডেলিফের পর্যায় সারণিতে Gr  IBA-তে এবং দীর্ঘ পর্যায় সারণিতে Gr 2-এ অবস্তিত Be, Mg, Ca, Sr, এবং Ba ধাতুগুলিকে ক্ষারীয় মৃত্তিকা ধাতু (Alkaline earth metal বলা হয়। ধাতুগুলির অক্সাইড জলের সাথে বিক্রিয়ায় ক্ষার উৎপন্ন করে।
(ii) ইউরেনিয়ামোত্তর মৌল :  92-এর বেশি পারমাণবিক সংখ্যাবিশিষ্ট মৌলগুলি প্রকৃতিতে পাওয়া যায় না। এদেরকে ইউরেনিয়ামোত্তর মৌল বলে। এগুলি পরীক্ষাগারে কৃত্রিম উপায়ে তৈরি করা হয়।
উদাহরণ : নেপচুনিয়াম (Np)

হ্যালোজেন মৌল: মেন্ডেলিভের পর্যায় সারণিতে Gr VIBA-তে এবং দীর্ঘ পর্যায় সারণিতে Gr 17-এ অবস্থিত F,CI,Br, I এবং At—এই পাঁচটি অধাতব মৌলকে হ্যালোজেন মৌল বলা হয়। মৌলগুলির দ্বারা উৎপন্ন   লবণগুলি সমুদ্রের জলে দ্রবীভূত অবস্থায় পাওয়া যায়। এজন্য মৌলগুলিকে হ্যালোজেন বা সামুদ্রি লবণ উৎপাদক মৌল (Halogens, hato Sea-Salte, genon = Producer) বলা হয় ।

আদর্শ মোল : পর্যায় সারণির দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের মৌলগুলিকে প্রকৃতিতে প্রচুর পরিমাণে পাওয়া যায়।
দ্বিতীয় পর্যায়ের যে-কোনো মৌলকে প্রথম মৌল ধরে অগ্রসর পর্যায়ের নবম মৌলটির ধর্মের সাদৃশ্য পাওয়া যায় অর্থাৎ নিয়মিত ব্যাবধানে ধর্মের পুনরাবৃত্তি  ঘটে। তাই দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের মৌলগুলিকে আদর্শ মৌল or representative elements) বলা হয়।

 

 

3 থেকে 12 নং পর্যন্ত গ্রুপের মৌলগুলির ধর্ম । ও 2 নং গ্রুপভুক্ত তড়িৎ ধনাত্মক মৌল ও 13 থেকে 18 নং গ্রুপভুক্ত প্রধানত তড়িৎ ঋণাত্মক মৌলগুলির ধর্মের মধ্যবর্তী পর্যায়ের। এই মৌলগুলির মাধ্যমে অধিক তড়িৎ ধনাত্মক মৌল ও তড়িৎ ঋণাত্মক মৌলের মধ্যে মিলন সন্ধি ঘটে। তাই 3 থেকে 12 পর্যন্ত গ্রুপগুলিতে স্থানপ্রাপ্ত মৌলগুলিকে সন্ধিগত মৌল বলে।

কারণ :
Ar (39.94) এবং K (39.1)-এর মধ্যে Ar-এর পারমাণবিক গুরুত্ব বেশি হলেও পর্যায় সারণিতে Ar-কে K-এর আগে স্থান দেওয়া হয়েছে।
মেন্ডেলিফের পর্যায় সারণি গঠনের সময় মৌলগুলিতে ক্রমবর্ধমান পারমাণবিক গুরুত্ব অনুযায়ী সাজানোর নীতি গ্রহণ করা হলেও মেন্ডেলিভের মূল উদ্দেশ্য ছিল একই রকম ধর্মবিশিষ্ট মৌলগুলিকে একই শ্রেণিভুক্ত করা। তাই রাসায়নিক ধর্মের সাদৃশ্যের ওপর অধিক গুরুত্ব আরোপ করতে গিয়ে আর্গনকে (Ar) পটাশিয়ামের (K) আগে স্থান দেওয়া হয়েছে।

(i) কারন :   নিষ্ক্রিয় মৌলগুলির সর্ববহিস্থ শক্তিস্তরে ৪ টি ইলেকট্রন থাকার জন্য (অষ্টক পূর্ণ থাকার জন্য) ইলেকট্রন সহজে গ্রহণ বা বর্জন করে না। তাই ওই মৌলগুলি সহজে রাসায়নিক বিক্রিয়ায় অংশগ্রহণ করে না।
(ii) নিষ্ক্রিয় গ্যাসগুলির আয়নন বিভব বেশি হওয়ার কারণ :
নিষ্ক্রিয় গ্যাসগুলির নিষ্ক্রিয় গ্যাসগুলির (Ne, Ar....) পরমাণুর সর্ববহিস্থ কক্ষে ইলেকট্রনীয় অষ্টক পূর্ণ অবস্থায় থেকে (He ছাড়া) সুস্থিতি লাভ করে। এইরূপ সুস্থিত ইলেকট্রনযুক্ত বাইরের কক্ষ থেকে একটি বা দুটি ইলেকট্রন অপসারিত করতে অনেক শক্তির প্রয়োজন হয়। এই কারণেই নিষ্ক্রিয়  গ্যাসগুলির আয়নন বিভব বেশি হয়।