পঞ্চম অধ্যায় ➤ আলো

অবতল ও উত্তল দর্পণ   : একটি গোলীয় দর্পণের ভেতরের তলটি অবতল প্রতিফলক ৰূপে ক্রিয়া করলে, তাকে অবতল দর্পণ বলে এবং গোলীয় দর্পণের বাইরের উত্তল তলটি প্রতিফলক রূপে ক্রিয়া করলে, তাকে উত্তল দর্পণ বলে। পাশের চিত্রে অবতল দর্পণ এবং উত্তল দর্পণ দেখানো হল।

উন্মেষ : কোনো গোলীয় দর্পণের প্রধান ছেদের দুই প্রান্তবিন্দুর যোগ করলে যে সরলরেখা পাওয়া যায় , তাকে  ওই দর্পণের উন্মেষ বলে ।

প্রধান অক্ষ : দর্পণের মেরু বক্রতাকেন্দ্রের সংযোজক সরলরেখাকে দর্পণটির প্রধান অক্ষ বলে ।

 

ব্যখ্যা :  কোনো দর্পণের কাছে একটি পেন রাখলে যদি সমান সাইজের প্রতিবিম্ব দেখা যায়, তাহলে বুঝা হবে যে দর্পণ সমতল। যদি প্রতিবিম্ব বিবর্ধিত এবং সমশীর্ষ হয়, তবে দর্পণটি অবতল। আবার প্রতিবিম্ব সমশীর্ষ এবং ছোটো হয় তবে দর্পণটি হবে উত্তল।

অবতল দর্পশের প্রধান ফোকাস :  প্রধান অক্ষের সমান্তরালে কোনো রশ্মিগুচ্ছ ছোটো
উদ্বেষবিশিষ্ট একটি অবতল দর্পণে আপতিত হয়ে প্রতিফলিত হওয়ার পর ওই রশ্মিগুলি প্রধান অক্ষের উপর অবস্থিত একটি নির্দিষ্ট বিন্দুতে মিলিত হয়। প্রধান অক্ষের উপর অবস্থিত এই নির্দিষ্ট বিন্দুটিকে অবতল দর্পণের প্রধান ফোকাস বলে।

উত্তল দর্পণের মুখ্য ফোকাসের সংজ্ঞা : একগুচ্ছ সমান্তরাল আলোকরশ্মি প্রধান অক্ষের সমান্তরালে এসে উত্তল দর্পণে আপতিত হলে প্রতিফলনের পরেরশ্মিগুলি প্রধান অক্ষের উপর যে নির্দিষ্ট প্রধান অঞ্চলে বিন্দু থেকে অপসৃত হচ্ছে বলে মনে হয়। তাকে ওই উত্তল দর্পণের মুখ্য ফোকাস বলে  ।

গোলীয় দর্পণে আলোর প্রতিফলনের সূত্র :  (i) আপতিত রশ্মি, প্রতিফলিত রশ্মি এবং আপতন বিন্দুতে প্রতিফলকের ওপর অঙ্কিত অভিলম্ব একই তলে থাকে।
(ii) আপতন কোণ এবং প্রতিফলন কোণ সমান হয়।

গাড়ির হেডলাইট থেকে আলো কীভাবে অনেক দূর পর্যন্ত যায় : মোটর গাড়ির হেডলাইটে অবতল দর্পণ ব্যবহার করা আলো হয়। দর্পণটির ফোকাসে একটি বাল্ব রাখা থাকে। বালবটি অনেক দূর পর্যন্ত জ্বালানো হলে সেটি থেকে উৎপন্ন অপসারী আলোকরশ্মি অবতল প্রতিফলকে আপতিত হয়ে প্রতিফলনের পরে সমান্তরাল আলোকরশ্মি গুচ্ছে পরিণত হয়। এই সমান্তরাল আলোকরশ্মি গুচ্ছ অনেক দূর পর্যন্ত যায় এবং গাড়ির চালক রাতের অন্ধকারে অনেক দূরের বস্তুকে দেখতে পায়।

ব্যাখ্যা : বস্তু দুরত্ব এবং গোলীয় দর্পণের বক্রতা ব্যাসার্ধ মাধ্যম নিরপেক্ষ। সেজন্য কোনো তরলে নিমজ্জিত করলে দর্পণের বক্তৃতা ব্যাসার্ধ বা ফোকাস দৈর্ঘ্যের কোনো পরিবর্তন হবে না।

পর্যবেক্ষণ : প্রতিবিম্বের আকার বা অবস্থানের কোনোরূপ পরিবর্তন হবে না, কেবলমাত্র প্রতিবিম্বটির উজ্জ্বলতা হ্রাস পাবে।