Chapter-19, তাপ সঞ্চালন

1. d বেধ ও A প্রস্থচ্ছেদের ক্ষেত্রফলবিশিষ্ট একটি পরিবাহীর দু-প্রান্তের তাপমাত্রার পার্থক্য T।পরিবাহীর উপাদানের তাপ পরিবাহিতাঙ্ক k এবং t সময়ে পরিবাহিত তাপ Q হলে, পরিবাহীটির তাপীয় রােধ হল

 
 
 
 

2. শীতকালে পশমের জামা ব্যবহার করা হয়’-কারণ পশম

 
 
 
 

3. 2 m² চওড়া ও 12 cm পুরু একটি দেয়ালের ভিতর দিয়ে এক ঘণ্টায় 1.56 × 105 J। তাপ পরিবাহিত হয়। দেয়ালের দুই দিকের পূষ্ঠের তাপমাত্রার পার্থক্য 20°C হলে দেয়ালের পদার্থের তাপ পরিবাহিতা হয় (W⋅ m¯¹⋅ K¯¹ এককে)

 
 
 
 

4. তাপ পরিবাহিতাঙ্কের SI একক কি?

 
 
 
 

5. দুটি পরিবাহী দণ্ডের দৈর্ঘ্য, প্রস্থচ্ছেদের ক্ষেত্রফল ও দু-প্রান্তের তাপমাত্রার পার্থক্য-এই প্রতিটি রাশিরই অনুপাত হল 2 : 3। দুটির মধ্য দিয়েই সমান হারে তাপ পরিবাহিত হলে উপাদান দুটির তাপ পরিবাহিতাঙ্কের অনুপাত কত?

 
 
 
 

6. শীতকালে দু-হাত দিয়ে একটি লোহার টুকরো ও একটি কাঠের টুকরোকে স্পর্শ করলে লােহার টুকরােটিকে বেশি ঠান্ডা মনে হয়, কারণ কি?

 
 
 
 

7. 20 cm দীর্ঘ AB দণ্ডের A ও B প্রান্তের উষ্ণতা যথাক্রমে 100°C এবং 0°C হলে তাপীয় সাম্যাবস্থায় A থেকে 6 cm দূরে দণ্ডটির উষ্ণতা কত হবে?

 
 
 
 

8. একটি বস্তুর তাপমাত্রা 60°C থেকে 50°C হতে 10 min সময় লাগে।ঘরের তাপমাত্রা 25°C হলে নিউটনের শীতলীকরণের সূত্রানুসারে আরও 10 min পর তাপমাত্রা হবে

 
 
 
 

9. একটি কৃষ্ণবস্তু 227°C উষ্ণতায় 7 cal/cm² হারে শক্তি বিকিরণ করে।ওই একই এককে 727°C উষ্ণতায় বস্তুটির শক্তি বিকিরণের হার কত?

 
 
 
 

10. কোনাে পদার্থের তাপ রোধাঙ্ক বলতে বােঝায়-

 
 
 
 

Question 1 of 10