Chapter-3, JIMMY VALENTINE

Ans:- Mike Dolan was one of Jimmy Valentine's trusted friend. (মাইক ডোলান ছিলেন জিমি ভ্যালেনটাইনের একজন বিশ্বস্ত বন্ধু )

Ans:-Mike was sorry as they could not release Jimmy from prison earlier. (জিমিকে আরও আগে জেল থেকে মুক্ত করতে না পারার জন্য মাইক দুঃখিত ছিল)

Ans:- Jimmy found Ben Price's collar-button on the floor of his room. (জিমি তার ঘরের মেঝেতে বেন প্রাইসের কলারের বোতামটা দেখল।)

Ans:-Ben Price was an eminent detective who proved Jimmy Valentine to be involved in the burglary of Springfield. (বেন প্রাইস ছিল একজন প্রখ্যাত গোয়েন্দা যে জিমি ভ্যালেনটাইনকে স্প্রিংফিল্ডের চুরিতে যুক্ত থাকার প্রমাণ দেখিয়েছিল।)

Ans:-Jimmy kept his burglar's tools in a suitcase. (জিমি তার সিঁধেল চুরিতে ব্যবহৃত যন্ত্রগুলি একটি স্যুটকেসের মধ্যে রাখত।)

Ans:-Drills, punches, braces and bits, jimmies, clamps and augers were Jimmy's burglary tools. (জিমির সিঁধেল চুরির যন্ত্রগুলি ছিল গর্ত করার যন্ত্র, পানচিং যন্ত্র, ছোটোগর্ত করার যন্ত্র, আটকানোর যন্ত্র ও তুরপুন।)

Ans:-The burglary tools cost Jimmy over nine hundred dollars. (সিঁধেল চুরির যন্ত্রগুলি কিনতে জিমির নশো ডলারের বেশি খরচ পড়েছিল।

Ans:-Jimmy Valentine stated that he was going to represent the New York Amalgamated Short Snap Biscuit Cracker and Frazzled Wheat Company. (জিমি ভ্যালেনটাইন মন্তব্য করল যে সে ন্যু ইয়র্কের অ্যামালগ্যামেটেড শর্ট স্ন্যাপ্ বিসকিট্ ক্র্যাকার ও ফ্রাঙ্ে হুইট কোম্পানির প্রতিনিধিত্ব করতে চলেছে )

Ans:- A week after the release of Valentine a neat job of safe-burglary took place in Richmond. (ভ্যালেনটাইন জেল থেকে মুক্ত হওয়ার এক সপ্তাহ পর রিচমন্ডে নিখুঁত একটা সিন্ধুক-চুরির ঘটনা ঘটল।)

Ans:- The neat safe-burglary in Logansport resulting in the loss of fifteen hundred dollars began to interest the rogue-catchers. (লোগ্যানস্পোর্টে নিখুঁতভাবে সিন্দুক ভেঙে পনেরো শো ডলার খোয়া যাওয়ার ঘটনাতে দুষ্কৃতী পাকড়াওকারীদের উৎসাহ জাগল )

Ans:-An old-fashioned bank-safe was cracked and five thousand dollars were looted in Jefferson City. (জেফারসন শহরে একটা পুরোনো আমলের ব্যাংকের সিন্ধুক ভেঙে পাঁচ হাজার ডলার খোয়া গেল।)

Ans:-Ben Price investigated the scenes of the robberies and found that Jim Valentine was the author of all mischief. (বেন প্রাইস ডাকাতির অকুস্থলগুলি অনুসন্ধান করে দেখল যে সব দুষ্কর্মের পিছনে আছে জিম ভ্যালেনটাইন)

Ans:- Here the business' refers to 'burglary' by Jim Valentine. (এখানে ‘ব্যাবসা' বলতে জিম ভ্যালেনটাইনের সিঁধেল চুরির কথা বলা হয়েছে)

Ans:-Long jumps, quick get-aways, no confederates and a taste for good society were the habits of Jimmy. (দীর্ঘ লাফ, দ্রুত পলায়ন, কোনো সঙ্গীকে না রাখা ও উচ্চসমাজের দিকে মেলামেশার ঝোঁকই ছিল জিমির অভ্যাস )

Ans:-Ben Price knew Jimmy's habits while working on the Springfield case. (স্প্রিংফিল্ড কেসটায় কাজ করার সময় বেন প্রাইস জিমির অভ্যাসগুলোর কথা জেনেছিল।)

Ans:-Leaving his own town Jimmy Valentine went to a little town, Elmore. (নিজের শহর ত্যাগ করে জিমি ভ্যালেনটাইন গেল এলমোর নামের একটি ছোট্ট শহরে।)

Ans:-Elmore, a little town, was five miles off the railroad down in the black-Jack country of Arkansas. (অ্যারকানসাসের ব্ল্যাক্-জ্যাক-এর দেশে, রেলরাস্তা ছাড়িয়ে পাঁচ মাইল দূরে ছিল ছোট্ট শহর এলমোর।)

Ans:-Jimmy Valentine first met Miss Annabel on the street near Elmore Bank. (জিমি ভ্যালেনটাইন প্রথম মিস্ অ্যানাবেলের সঙ্গে এলমোর ব্যাংকের কাছে একটা রাস্তায় সাক্ষাৎ করেছিল।)

Ans:-The owner of the Elmore Bank was Mr. Adams, father of Miss Annabel. (এলমোর ব্যাংকের মালিক ছিলেন মিস অ্যানাবেলের বাবা মি. অ্যাডামস্ )

Ans:-When Jimmy first saw Miss Annabel he fell in love with her and became another man. (জিমি যখন প্রথম মিস অ্যানাবেলকে দেখল, সে তার প্রেমে পড়ে গেল ও অন্য একটা মানুষে পরিবর্তিত হল।)

Ans:-Jimmy came to know the identity of Miss Annabel tactfully from a boy loafing on the steps of Elmore Bank. (এলমোর ব্যাংকের সিঁড়িতে বসে আড্ডা-মারা একটা ছেলের কাছ থেকে কৌশলে জিমি মিস্ অ্যানাবেলের পরিচয় জানতে পারল।)

Ans:-Mr. Adams shouted in this way. (মি. অ্যাডামস এইভাবে চিৎকার করেছিলেন।)

 Ans:-Miss Annable's elder sister feared so because her little daughter Agatha was locked in the narrow vault of the safe. (কুমারী অ্যানাবেলের বড়দিদি এমনটা ভয় করেছিল কারণ তার ছোট্ট মেয়ে আগাথা সিন্দুকের অপ্রশস্ত ভল্টের মধ্যে তালাবন্ধ হয়ে পড়েছিল।)

Ans:-Here the speaker suggested to men present in Elmore Bank to break the vault of the safe open and save the life of her little girl Agatha. (এখানে বক্তা এলমোর ব্যাংকে উপস্থিত লোকেদের পরামর্শ দিয়েছিল যে যেন তারা সিন্দুকের ভল্টটা ভেঙে তার ছোট্ট মেয়ে আগাথার জীবন বাঁচায়।)

Ans:-Agatha's mother frantically beat the door of the vault with her hands when people present there could do nothing to save the life of her daughter. (যখন উপস্থিত লোকজন তার মেয়ের জীবন বাঁচাতে কিছু করতে পারল না তখন আগাথার মা উন্মত্তভাবে ভল্টের দরজায় হাত দিয়ে আঘাত করতে লাগলেন।)

Ans:-Jimmy asked for the rose Miss Annable wore before he started breaking the vault in Elmore Bank. (এলমোর ব্যাংকের ভল্টটা ভাঙার আগে জিমি মিস অ্যানাবেলের পরে থাকা গোলাপটা চাইল)

Ans:-The others watched Jimmy Valentine spell bound arranging the tools of burglary he had in his suitcase for breaking the vault. (অন্যরা জিমি ভ্যালেনটাইনকে মন্ত্রমুগ্ধ হয়ে দেখতে লাগল ভল্টটা ভাঙার জন্য তার সুড়টকেসে থাকা চুরির যন্ত্রপাতিগুলি সাজিয়ে রাখতে)

Ans:-Jimmy took only ten minutes to break the vault. (জিমি ভল্টটা ভাঙতে মাত্র দশ মিনিট সময় নিল।)

Ans:-With the breaking of the vault with his burglar's tools Jimmy's identity was disclosed to all. Now Jimmy saw Ben Price, his formidable enemy, before him. He felt that his presence would do nothing more to worsen his situation. (সিঁধেল চুরির যন্ত্র দিয়ে ভল্ট ভাঙার সঙ্গে সঙ্গে জিমির পরিচয় সকলের কাছে প্রকাশিত হয়েছিল। এখন জিমি তার ভয়ংকর শত্রু। প্রাইসকে তার সামনে দেখতে পেল। সে ভাবল যে তার উপস্থিতি তার অবস্থাকে আরও বেশি খারাপ করতে পারবে না )

Ans:-Ben Price deliberately concealed the identity of Jimmy Valentine. He said that he could not recognize him. (বেন প্রাইস ইচ্ছা করে জিমি ভ্যালেনটাইনের পরিচয় গোপন করলেন। তিনি বললেন যে তাকে চেনেন না।)

Ans:-Spencer came forward to break the vault even at the risk of disclosing his identity as he wanted to prove to himself that he was more of Spencer than of Jimmy Valentine. (স্পেনসার নিজের পরিচয় প্রকাশ হওয়ার ঝুঁকি সত্ত্বেও ভল্টটা ভাঙতে এসেছিল কারণ সে নিজের কাছে প্রমাণ করতে চাইছিল যে সে যতটা না বেশি জিমি ভ্যালেনটাইন তার চেয়ে অনেক বেশি স্পেনসার )

Ans:-Ben Price did not arrest Jimmy Valentine because he was fully convinced of his transformation from a diehard criminal to a feeling being. (বেন প্রাইস জিমি ভ্যালেনটাইনকে গ্রেফতার করেনি কারণ সে তার পাকা অপরাধী থেকে একটি সংবেদনশীল মানুষে রূপান্তর পুরোপুরি নিশ্চিত হয়েছিল।)

Ans:-At the end of the story 'Jimmy Valentine', Ben Price established the claims humanity over the law of the land. ('জিমি ভ্যালেনটাইন' গল্পের শেষে বেন প্রাইস দেশের আইনের ঊর্ধ্বে মানবতার দাবিকে প্রতিষ্ঠা করলেনl)

Ans:-The incident of Jimmy Valentine's breaking the vault of the bank to save the life of a little girl at the risk of losing all his reputation and happiness strike me most. (সব সম্মান ও সুখ হারাবার ঝুঁকি নিয়ে ছোট্ট একটা মেয়ের জীবন বাঁচাতে জিমি ভ্যালেনটাইনে ব্যাংকের ভল্টটি ভাঙবার ঘটনা আমাকে প্রবলভাবে আলোড়িত করে।)

Ans:-Jimmy was an expert safe-cracker. We first met him in the prison. He was busy- stitching uppers. We learn later he was sent to allegation of Spring- field theft case. The warden mentioned it when Jimmy was brought before him. Jimmy had many friends. They tried to save him from imprisonment. They could not succeed. But Jimmy managed to have a pardon from the governor. His jail life was cut short. He was released. The warden advised him to lead a 'straight' life. Jimmy came out of the jail.

Jimmy lived in the house of his friend Mike Dolan. In his room he kept his tools of burglary. These he laid in the hollow of the wall. Jimmy used them when necessary. However, he met Mike Dolan, collected the key of his room from him. Then he entered his room. He examined all things. He put on a fine dress. With the kit of tools in hand he came out. Immediately after his release from the jail, three safe-burglaries took place one after another. A huge amount of loss was reported. There was no clue. Ben Price, a noted detective was called for. He was sure of Jimmy's presence. In fact, Jimmy had excellent expertise. He worked alone. He took wonderfully little time to accomplish his task. He left no evidence. He could escape from the spot of robbery swiftly. Above all, he enjoyed a good acceptability in the higher class of people. Jimmy was indeed a civilized thief.

(জিমি ছিল একজন দক্ষ সিন্দুক ভাঙিয়ে চোর। প্রথম আমরা তাকে একটা কারাগারে দেখতে পাই। সে জুতোর ওপরের অংশ সেলাই করতে ব্যস্ত ছিল। পরে আমরা জানি যে স্প্রিংফিল্ড চুরির ঘটনায় অভিযুক্ত হয়ে সে জেলে এসেছে। কারাধ্যক্ষ এটার উল্লেখ করেছিল যখন জিমিকে তার সামনে আনা হয়েছিল। জিমির অনেক বন্ধু ছিল। তারা তার হাজতবাস আটকাতে চেয়েছিল। তারা ব্যর্থ হয়েছিল। তবে জিমি রাজ্যপালের কাছ থেকে ক্ষমা আদায় করে নিয়েছিল। তার জেল জীবন সংক্ষিপ্ত হল। সে মুক্ত হল। কারাধ্যক্ষ তাকে সোজা সরল জীবন যাপন করতে উপদেশ দিলেন। জিমি জেল থেকে বেরোল।

জিমি বাস করত তার এক বন্ধু মাইক ডোলানের বাড়িতে। তার ঘরে সে তার সিঁধেল চুরির জিনিসপত্তর লুকিয়ে রাখত। সেগুলি সে দেয়ালের ফাকা এক স্থানে রেখে দিত। প্রয়োজনে সে ওগুলো ব্যবহার করত। যাই হোক, সে মাইক ডোলানের সঙ্গে সাক্ষাৎ করে তার ঘরের চাবিটি সংগ্রহ করল। তারপর সে ঘরে ঢুকল। সবকিছু সে ভালো করে দেখে নিল। সে সুন্দর পোশাক পরল। হাতে যন্ত্রপাতির ব্যাগটা নিয়ে সে ঘর থেকে বেরিয়ে গেল। তার জেলমুক্তির অল্পকিছুদিন পরে তিনটি পরপর ব্যাংক ডাকাতি ঘটে। বড়োসড়ো ক্ষতির কথা জানা গেল, কোনো প্রমাণ পাওয়া গেল না। বেন প্রাইস নামের এক বিখ্যাত গোয়েন্দাকে তলব করা হল। তিনি জিমির উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হলেন। বস্তুতপক্ষে জিমির ছিল চমৎকার কৌশল। সে একা কাজ সারত। সে আশ্চর্যজনক কম সময়ে তার কঠিন কাজ করে ফেলত। কোনো প্রমাণ রাখত না। সে ডাকাতির জায়গা থেকে দ্রুত চম্পট দিত। সবচেয়ে বড় কথা, সে সমাজের উচ্চ কোটির লোকেদের কাছে গ্রহণযোগ্য ছিল। জিমি প্রকৃতপক্ষে ছিল এক ভদ্র চোর l)

Ans:-Jimmy Valentine has been in jail for nearly ten months. He has been accused of burglary. Anyway, he manages to get 'pardon' from the governor. The warden frees him. Jimmy receives a rail-road ticket, and a sum of five-dollar from the jail authority. The warden offers him a cigar too. Jimmy signs his name on the chronicle. He comes out of the jail. Outside nature is pleasant and invigorating. But Jimmy does not mind this. He feels hungry. He walks straight to a roadside restaurant. He enjoys a broiled chicken. He drinks a bottle of white wine. He too relishes a fine cigar better than one given by the warden. Thus he celebrates his hard-earned liberty. From there he proceeds leisurely to a depot. He finds a blind beggar sitting by the gate. Jimmy drops a quarter into his hat and boards the train. It takes him long three hours to reach a little town near the state-line. He gets down from the train. He goes to the cafe of Mike Dolan. They shake hands and greet each other. Mike feels sorry for their inability to get Jimmy released from the jail sooner. Jimmy says nothing. He collects the key of his room from Mike. Jimmy goes upstarirs. He unlocks the door of his room at the rear. There he finds everything as he had left it. Suddenly he discovers the eminent detective Ben Price's collar-button on the floor. It at once reminds him of his fight with them at the time of his arrest. However, Jimmy pulls out from the wall a folding- bed. He slides back a panel in the wall. Then he drags out a dusty suitcase. He opens it and gazes fondly at the finest set of his tools of burglary lying in order there. This is all what we learn about Jimmy after his getting parole upto his arrival at his own room.

(জিমি ভ্যালেনটাইন প্রায় দশ মাস ধরে জেলে থেকেছে। চুরির অভিযোগে অভিযুক্ত সে। যাইহোক সে রাজ্যপালের থেকে ‘ক্ষমাপত্র’ আদায় করে নেয়। কারাধ্যক্ষ তাকে মুক্তি দেন। জিমি রেলযাত্রার একটি টিকিট ও পাঁচ ডলার মূল্যের নগদ টাকা পায় জেল কর্তৃপক্ষের থেকে। কারাধ্যক্ষ তাকে একটি সিগারও দেন। জিমি জেলের খাতায় নিজের নাম সই করে। সে জেল থেকে বেরিয়ে আসে। বাইরে প্রকৃতি মনোরম ও প্রাণবন্ত। কিন্তু জিমি সে দিকে মন দেয়নি। সে ক্ষুধার্ত বোধ করে। সে রাস্তার রেস্টুরেন্টের দিকে সোজা হাঁটা দেয়। মুরগির মাংস উপভোগ করে। এক বোতল সাদা মদ পান করে। কারাধ্যক্ষের দেওয়া সিগারের চেয়ে চমৎকার একটি সিগারের স্বাদ সে186 নেয়। এভাবেই সে কষ্টার্জিত স্বাধীনতা উদযাপন করে। সেখান থেকে সে হেলতে দুলতে ট্রেনডিপোর দিকে এগোয়। গেটের পাশে বসা এক অন্ধ ভিক্ষুককে দেখে। তার টুপিতে একটি মুদ্রা ফেলে দিয়ে ট্রেনে চাপে। ঘণ্টা তিনেক সময় লাগে তার স্টেট লাইনের কাছাকাছি একটি ছোট্ট শহরে পৌঁছোতে। সে ট্রেন থেকে নামে। সে মাইক ডোলানের পানশালায় যায়। তারা করমর্দন করে ও কুশল বিনিময় করে। মাইক জেল থেকে জিমিকে তাড়াতাড়ি ছাড়িয়ে আনতে না পারায় তাদের অক্ষমতার জন্য দুঃখ প্রকাশ করে। জিমি কিছু বলে না। সে মাইকের কাছ থেকে তার ঘরের চাবিকাঠিটা সংগ্রহ করে। জিমি ওপরতলায় যায়। সে একেবারে পেছনের দিকের তার কক্ষের দরজা খোলে। সেখানে সে সব কিছু ঠিকঠাক দেখতে পায়। হঠাৎ সে ঘরের মেঝের ওপর প্রখ্যাত গোয়েন্দা বেন প্রাইসের কলারের বোতামটা আবিষ্কার করে। ওটা তাকে তার গ্রেফতারের সময় ওদের সঙ্গে ধস্তাধস্তির কথা মনে করিয়ে দেয়। যাইহোক জিমি দেওয়াল থেকে একটি ফোল্ডিং বিছানা টেনে বার করে আনে। দেওয়ালের একটি প্যানেল ঘোরায়। তারপর সে একটি ধুলো জমা স্যুটকেশ টেনে নামায়। সে সেটি খুলে সেখানে সুবিন্যস্তভাবে থাকা তার সিঁধেল চুরির যন্ত্রপাতিগুলির দিকে সস্নেহে তাকিয়ে থাকে। জেল থেকে মুক্তি পেয়ে তার নিজের কক্ষে পৌঁছোনো পর্যন্ত জিমি যা যা করে। সেই সম্পর্কে আমরা এসব কিছুই জানতে পারি )

Ans:-Jimmy Valentine is a professional burglar. He has lots of tools of burglary. These he keeps in a suitcase. These tools are a complete set. They are made of specially tempered steel. Among them are drills and punches, braces and bits, jimmies and clamps and augers. Drills are tools employed by Jimmy to make bores in any hard substances. He uses punches to make holes. Braces and bits are wood- boring tools adapted to be used with bits. Jimmies are short metal bars used by Jimmy to break open windows. Jimmy used clamps to clasp or hold things together. And the augers are used for making holes in wood or in the ground. All these tools are latest in designs.

On reaching room Jimmy draws out his suitcase from secret place of the wall. He opens it. Then he 'fondly gazes' at the contents of the suitcase. Anyway he does this not without reason. As a professional safe-cracker, he uses all the tools effectively. His professional success mostly depends upon these tools. Again, some of his tools are his own making. He has done much improvisations to them. Obviously, he has great attachment to his inventions. The tools are his proud possessions. Besides, these tools cost him over nine hundred dollars. He had to place a special order for making these things. Jimmy knows that he can befool the police only because he has a fine expertise. And the secret of his success lies in the effectivity of his favourite set of tools. Hence, I think Jimmy fondly gazes at them.

(জিমি ভ্যালেনটাইন একজন পেশাদার সিঁধেল চোর। তার অনেক চুরি করার যন্ত্র আছে। এগুলি সে একটি স্যুটকেশে গুছিয়ে রাখে। এই যন্ত্রগুলি পুরোপুরি একটা সেট। এগুলি বিশেষভাবে তৈরি করা ইস্পাতে নির্মিত। ওগুলির মধ্যে আছে ড্রিল মেশিন, পানচিং মেশিন, গর্ত করার যন্ত্র, ছোটো খাটো ধাতুর দণ্ড, ক্ল্যাম্পস্ ও কাঠে বা পাথরেগর্ত করার যন্ত্র। ড্রিল মেশিন জিমি ব্যবহার করে কঠিন কোন পদার্থে গর্ত করার যন্ত্র। সে পান্‌চিং মেসিন দিয়েও গর্ত খোঁড়ে। ব্রেস ও বিট হল কাঠ ছেঁদা করার যন্ত্র যা বিটের সঙ্গে যুক্ত ধাতব দণ্ড জিমি ব্যবহার করে জানলা ভাঙতে। ক্ল্যাম্পগুলি জিমির জিনিসপত্তর শক্ত করে ধরতে বা আটকাতে ব্যবহৃত হয় আর অগার যন্ত্রগুলি দিয়ে সে কাঠে বা মাটিতে গর্ত খোঁড়ে। এইসব যন্ত্রগুলি একেবারে সাম্প্রতিক কালের ডিজাইন।

ঘরে পৌঁছে জিমি দেওয়ালের একটি গোপন জায়গা থেকে তার স্যুটকেশটা বার করে। সে সেটা খোলে। তারপর সে স্যুটকেশের ভেতরের দ্রব্যগুলির দিকে সস্নেহে তাকিয়ে থাকে। সে এটি করে তা কারণবিহীন নয়। একজন পেশাদার সিন্দুক ভাঙিয়ে হিসেবে সে এইসব যন্ত্রগুলি অত্যন্ত কার্যকর ভাবে ব্যবহার করে। তার পেশাগত সাফল্যের অনেকটাই এই যন্ত্রগুলির ওপর নির্ভর করে। আবার, এই যন্ত্রগুলির কয়েকটি তার নিজের তৈরি। সে এইগুলিতে অনেক অভিনবত্ব এনেছে। স্পষ্টতই এই আবিষ্কারগুলির প্রতি তার অত্যন্ত মমত্ব বোধ আছে। এই যন্ত্রগুলি তার গর্বের সম্পদ। এছাড়া এই যন্ত্রগুলি কিনতে তার নশো ডলারের বেশি খরচ হয়েছে। এই যন্ত্রগুলি তৈরি করার জন্য তাকে বিশেষ ভাবে অর্ডার দিতে হয়েছে। জিমি জানে যে তার চমৎকার কর্মদক্ষতার জন্যই সে পুলিশদের বোকা বানাতে পারে। আর তার সাফল্যের গোপন কথাই হল তার প্রিয় যন্ত্রগুলির যথাযথ ব্যবহার। তাই মনে হয় জিমি সেগুলির দিকে সস্নেহে তাকিয়ে থাকে)

Ans:-Jimmy looted three banks. People were panicky. There was an air of insecurity in the town. Administration became active. Ben Price, a top-class detective, was sent for investigation. He knew Jimmy better. He was familiar with his habits. Jimmy sensed danger. He left the town. He reached Elmore. It was a small town. On the way to a hotel he saw a lovely lady. He fell in love with her. Jimmy forgot what he was. He put in the hotel. He took the name, Spencer. He learnt many things about the town. He grew an interest in business. A well-dressed young man, with affable manners, Jimmy opened a shoe-store. Fortune smiled at him. Within a very short time the business flourished. He won many friends. He became a respectable member of Elmore society. Jimmy's dream came true. Annabel liked him. Her father approved of their manage. Jimmy was extremely happy. He wrote to his friend. He requested him to meet him. He wanted to give him his tools. He was now a changed being. The black past was far away from him. A rosy future awaited him. That was the life of Jimmy Valentine alias Mr. Spencer.

(জিমি তিনটি ব্যাংক লুঠ করল। লোক আতঙ্কগ্রস্ত হয়ে পড়ল। শহরে একটা নিরাপত্তাহীনতা দেখা গেল। প্রশাসন নড়ে চড়ে বসল। প্রখ্যাত গোয়েন্দা বেন প্রাইসকে তদন্তের জন্য তলব করা হল। তিনি জিমিকে ভালো করে জানতেন। তিনি তাঁর অভ্যাস সম্পর্কে পরিচিত ছিলেন। জিমি বিপদের গন্ধ পেল। সে শহর ছেড়ে পালাল। সে এলমোরে পৌঁছোল। এটা একটা ছোট্ট শহর। হোটেলে যাওয়ার পথে সে একটা সুন্দরী রমণীকে দেখল। সে তার প্রেমে পড়ে গেল। জিমি ভুলে গেল সে কে। সে হোটেলে গেল। স্পেনসার নাম নিল। সে শহরের অনেক কিছু জানল। ব্যবসায় তার একটা আগ্রহ জন্মাল। সুবেশ যুবক, অমায়িক ব্যবহার যার, সেই জিমি একটা জুতোর দোকান খুলল। ভাগ্য সুপ্রসন্ন হল। অল্প সময়ের মধ্যে ব্যবসার শ্রীবৃদ্ধি ঘটল। সে অনেক বন্ধু পেল। এলমোর সমাজে সে হয়ে উঠল শ্রদ্ধেয় সদস্য। জিমির স্বপ্ন হল সত্যি। অ্যানাবেল তাকে পছন্দ করল। তার বাবা তাদেরবিয়েতে মত দিল। জিমি খুব খুশি হল। সে তার বন্ধুকে একটা চিঠি লিখল। সে তাকে তার সঙ্গে দেখা করতে বলল। সে তার যন্ত্রপাতিগুলি তাকে দিয়ে দিতে চাইল। সে এখন এক পরিবর্তিত মানুষ। এক রঙিন ভবিষ্যৎ তার জন্য অপেক্ষা করছিল। এটাই জিমি ভ্যালেনটাইন ওরফে মি. স্পেনসারের জীবন।)

Ans:- In the story Jimmy Valentine we have two characters of one individual. They have two names, two separate identities. They are Jimmy Valentine and Ralph D. Spencer. But they are strikingly different from one another. Let us see how O. Henry establishes the contrasts between them.

Jimmy Valentine is a burglar by profession while Ralph D. Spencer is a businessman. Jimmy cracks safes, loots bank, befools the police. Both people and administration feel harassed and panicky. But Ralph D. Spencer works enthusiastically to earn success in business. He deals well with his customers. His words and works earn him great esteem in Elmore society. Jimmy leads a dishonest life. Spencer lives a straight life. Jimmy looks at his tools of burglary with sheer fondness. They are his proud possessions. But Ralph wants to forget about his tools and he decides to leave them as soon as he can. Jimmy has no ambition in life. He is only a burglar. On the other hand Spencer dreams of a happy conjugal life. He is madly in love with Annabel Lee. Spencer is only a lover, a genuine, passionate lover. When Jimmy is arrested, he fights with the police. He tries hard to escape from the hands of the police. But Ralph does the reverse. When his real identity is disclosed before Ben Price, he voluntarily allows himself to be caught by him.

Jimmy is a criminal. As a criminal he feels no moral scruple. But Spencer is a gentleman. He is completely transformed. He is a normal human being. He feels for others. It is evident when he saves a little girl confined in a vault. He knows well that his real identity will be revealed. And the revelation will surely damage his reputation. On top of all he may be sent to prison. But he cares a little for these things. He responds to the call of humanity. A Jimmy can't do this. But a Spencer can't but do this.

(Jimmy Valentine ছোটোগল্পে আমরা একটি ব্যক্তির দুটি চরিত্র পাই। তাদের দুটি নাম, দুটি আলাদা আলাদা পরিচয়। তারা হল জিমি ভ্যালেনটাইন ও র‍্যালফ ডি স্পেনসর। কিন্তু তারা আশ্চর্যজনকভাবে একে অপরের থেকে আলাদা। দেখা যাক ও হেনরি কীভাবে তাদের মধ্যে বৈপরীত্যগুলি তুলে ধরেছেন।

যেখানে জিমি ভ্যালেনটাইন একজন পেশাদার সিঁধেল চোর র‍্যালফ ডি স্পেনসার একজন ব্যবসায়ী। জিমি সিন্দুক ভাঙে, ব্যাংক লুঠ করে, পুলিশকে বোকা বানায়। জনগণ ও প্রশাসন উভয়ই ঝামেলায় পড়ে, আতঙ্কিত হয়। কিন্তু রালফ ডি স্পেন্সার উৎসাহ-উদ্যমভরে কাজ করে ব্যবসায় সাফল্য অর্জন করতে সে তার খদ্দেরদের সঙ্গে ভালো ব্যবহার করে। তার কথা ও কাজের দৌলতে সে এলমোর সমাজে বিরাট শ্রদ্ধা সম্মান অর্জন করে। জিমি অসৎ জীবন যাপন করে। স্পেন্সারের সোজা-সাপটা জীবন। জিমি সস্নেহে তার চুরির যন্ত্রগুলির দিকে তাকায়। এগুলি তার গর্বের সম্পদ। কিন্তু র‍্যালফ তার যন্ত্রগুলির কথা ভুলে যেতে চায় আর যত তাড়াতাড়ি সম্ভব সেগুলিকে সেবিদেয় করতে চায়। জিমির জীবনে কোনো উচ্চাকাঙ্ক্ষা নেই। সে শুধুই একজন চোর। অন্যদিকে স্পেনসার সুখী দাম্পত্যজীবনের স্বপ্ন দেখে। সে অ্যানাবেল লিকে পাগলের মতো ভালোবাসে। স্পেন্সার একজন প্রেমিক, আবেগময় খাঁটি প্রেমিক। জিমি যখন গ্রেফতার হয়, তখন সে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি করে। সে পুলিশের হাত থেকে পালানোর জন্য বিশেষভাবে চেষ্টা করে। কিন্তু র‍্যালক থিক-এর উলটোটা করে। যখন তার আসল পরিচয় বেন প্রাইসের কাছে প্রকাশিত হয়ে পড়ে, সে স্বতো : প্রণোদিত ভাবে তার হাতে গ্রেফতার হবার জন্য এগিয়ে আসে।

জিমি একজন অপরাধী। অপরাধী বলেই তার বিবেকবোধ নেই। কিন্তু স্পেন্সার একজন ভদ্রলোক। সে পুরোপুরি বদলে যাওয়া এক মানুষ। সে স্বাভাবিক মানুষ। সে অপরের কথা ভাবে। যখন ভল্টের মধ্যে আটকে পড়া একটি ছোট্ট মেয়েকে সে বাঁচাতে আসে তখন তা স্পষ্ট হয়। সে ভালো করেই জানে যে তার পরিচয় প্রকাশ হয়ে যাবে। আর এই আবিষ্কার তার নিশ্চয় করে সুনামের বারোটা বাজিয়ে দেবে। সবথেকে বড়ো কথা তাকে জেলে পাঠানো হবে। কিন্তু সে এইসব পাত্তা দেয় না। সে কেবল মানবতার আহ্বানে সাড়া দেয়। একজন জিমি একটি করতে পারে না। কিন্তু একজন স্পেনসার এটি না করে থাকতে পারে না।)

Ans:-Jimmy Valentine is the main character of O. Henry's short story, Jimmy Valentine. Jimmy is a notorious burglar. He had extraordinary expertise. He invented many a tool of burglary. He worked alone. He could easily make friends in a high society. He was a lover of decent dress. He tasted good food. He always maintained a standard for himself. He had many friends. From Mike Dolan we came to learn that they too protested against his imprisonment. Even the warden praised him openly: You're not bad at heart. All this reveals that Jimmy was amiable and sociable. He was of refined manners.

There is another aspect in Jimmy's character. He could well read the situation. He was very clever tactful and resourceful. He had great intelligence. He hardly left any clue to his crime. The Police found it hard to arrest him. Only Ben Price knew his habits. But Jimmy escaped when he learnt that Ben was given the charge of investigation. Thus he saved himself from his clutch.

Jimmy was very much enterprising. At Elmore he was a stranger. But the clerk in the hotel liked him very much. He had an impressive presence. Jimmy's sincerity and work ability was proved when he got a good success in his business. Within a year he became well-off. He was able to win the hearts of the Banker and his daughter. Jimmy and Annabel were engaged. He dreamt of a happy future. A thief was converted into a feeling being. But the finest trait of his character is his profound love for his sweetheart. In honour of her love he risked his future happiness and saved the life of the child. This extraordinary humanness makes Jimmy most loving personality.

(জিমি ভ্যালেনটাইন হল ও. হেনরির ছোটোগল্প Jimmy Valentine-এর প্রধান চরিত্র। জিমি ছিল কুখ্যাত চোর। সে অভাবনীয় কলাকৌশল রপ্ত করেছিল। চুরি করার নানান যন্ত্র আবিষ্কার করেছিল। সে একা কাজ করত এবং অভিজাত সমাজে সহজে মিশে যেতে পারত। সে ভালো পোশাক-পরিচ্ছদে আসক্ত ছিল, ভালো খাবার তার পছন্দ ছিল। সে নিজস্ব জীবনযাত্রার মান বজায় রাখত। তার অনেক বন্ধু ছিল। মাইক ডোলানের কাছে জানা যায় তারা জিমির কারাবাসের ঘোর বিরোধী ছিল। এমনকি জেলের ওয়ার্ডেন পর্যন্ত জিমির প্রশংসা করে বলত তুমি খুব একটা খারাপ লোক নও। এইসব ঘটনা থেকে বোঝা যায় জিমি মিশুকে, আলাপী স্বভাবের লোক। তার ব্যবহার ছিল সুন্দর।

জিমির চরিত্রের আর একটি দিক ছিল। সে পরিস্থিতি আঁচ করতে পারত। সে খুব সাবধানী, চতুর ও ধূর্ত প্রকৃতির ছিল। সে এত বুদ্ধিমান ছিল যে অপরাধের কোনো প্রমাণ রাখত না। পুলিশ তাকে গ্রেপ্তার করতে নাজেহাল হয়ে যেত। একমাত্র বেন প্রাইস তার স্বভাবের কথা জানত। বেনের হাতে তদন্তভার যাওয়ার খবর শুনে জিমি পালিয়ে গেল, বেনের হাত থেকে নিস্তার পেতে।

জিমি খুব উৎসাহী ছিল। এলমোর শহরে সে ছিল আগন্তুক। কিন্তু হোটেলের কেরানি তাকে খুব পছন্দ করত। তার উপস্থিতি সবাইকে আনন্দ দিত। তার ব্যাবসায় উন্নতি প্রমাণ করে তার আন্তরিকতা ও কর্তব্যনিষ্ঠা। একবছরের মধ্যে তার অবস্থার উন্নতি হল। ব্যাংকের মালিক ও তার মেয়ের হৃদয় পেতে সক্ষম হল। জিমি ও অ্যানাবেল বিবাহে রাজী হল। সে ভবিষ্যতে সুখের স্বপ্ন দেখল। একটি চোর স্বাভাবিক জীবনে ফিরে এল। তার চরিত্রের সর্বোত্তম বৈশিষ্ট্য ছিল, প্রেমিকার প্রতি গভীর ভালোবাসা। ভালোবাসার মর্যাদাস্বরূপ সে নিজের সুখী ভবিষ্যৎ জীবনের স্বপ্ন বিপন্ন করে একটি শিশুর জীবন বাঁচিয়েছিল। এই অসাধারণ মানবিকতা জিমিকে আকর্ষণীয় ব্যক্তিত্ব প্রদান করেছিল।)

Ans:- O. Henry's story Jimmy Valentine is full of ironic elements. Such elements are strikingly present in the speeches, actions and the plot of his story. Before we seek them out, we are to have a clear-cut conception about irony. By the term 'irony' we imply a thing what is expected, is, reversed. It is usually known as dramatic irony. There is another simpler irony. It foreshadows an event. Anyway ironic elements enrich the suggestiveness of a play or a story. O. Henry is noted for the brilliant dramatic finish of his stories. To import irony is quite natural for him. Let us see how he uses them in the present story.

We first find Jimmy Valentine stitching uppers assiduously in the prison shoe- shop. Later we see him open a shoe-business at Elmore. In the jail he gathers an experience. He uses this ground in the later part of his life. Again, at the time of his release from the jail we have an ironic comment. Jimmy is given a rail-road ticket and a petty five-dollar bill. The writer comments that the state expects that Jimmy will be a good citizen through social rehabilitation with the help of this generosity. But what we see immediately after that is just the reverse. Jimmy loots bank after bank and panics people and befools police.

At Elmore Jimmy opens a business and earns money and reputation. He falls in love with Annabel Lee. He wants to forget his past. He can no longer keep with him the suitcase containing his tools of burglary. He wants to make a present of it to his friend. How different Jimmy is! Once he gazed at the tools fondly. They were his proud possessions. But now they have become a liability to him. This is the mystery of life. The tools once helped him open the secret vault of banks and loot their contents. But things come to such a pass that he used them to save the life of a girl. There is an irony here. Finally comes the meeting between Ben Price and Jimmy. Ben sees that Spencer is Jimmy. Jimmy knows that Ben has come to arrest him. Jimmy is mentally, prepared for the arrest. But what comes next is beyond the expectation of Jimmy, Ben does not recognize Jimmy as Jimmy. This is the superb ironical twist in the story. To sum up, O. Henry nicely employs irony in this story to make it highly enjoyable.

(ও. হেনরির গল্প Jimmy Valentine শ্লেষাত্মক উপাদানে পূর্ণ। এই উপাদানগুলি সংলাপ, ঘটনাপ্রবাহ ও গল্পের কাঠামোর মধ্যেই চমৎকারভাবে উপস্থিত। এগুলি খুঁজে বের করার আগে, আমাদের ‘শ্লেষ’ সম্পর্কে স্বচ্ছ ধারণা গঠন করে নিতে হবে। '‘শ্লেষ' কথাটির মাধ্যমে আমরা বোঝাতে চাই আমাদের প্রত্যাশিত ঘটনার একেবারে বিপরীত কোনোকিছু ঘটে যাওয়ার অভিজ্ঞতা। এটি সাধারণভাবে ‘নাটকীয় শ্লেষ' বলে আমরা জানি। আর-এক ধরনের সহজতর শ্লেষ আছে। তাতে কোনো ঘটনার আগাম আভাষ দেওয়া হয়। যাইহোক শ্লেষাত্মক উপাদানগুলি কোনো নাটক বা গল্পের দ্যোতনার বৃদ্ধিতে সহায়তা করে। ও হেনরি তাঁর ছোটোগল্পের চমৎকার নাটকীয় পরিসমাপ্তি দানে সুপ্রসিদ্ধ। তাই শ্লেষ আমদানি তার পক্ষে খুবই স্বাভাবিক। এখন দেখা যাক বর্তমান গল্পটিতে তিনি কীভাবে সেগুলি ব্যবহার করেছেন।

আমরা জিমি ভ্যালেনটাইনকে প্রথম দেখি জেলের জুতোর দোকানে জুতোর ওপরের দিকগুলি একমনে সেলাই করতে। পরে তাকে আমরা এলমোরে একটি জুতোর ব্যবসা খুলতে দেখি। জেলে সে একটি অভিজ্ঞতা অর্জন করে। সেটি সে জীবনের পরবর্তী পর্যায়ে তার ভিত্তি-ভূমি হিসেবে ব্যবহার করে। আবার, জেল থেকে মুক্তি পাবার সময় আমরা একটি শ্লেষাত্মক মন্তব্য শুনি। জিমিকে একটি রেলের টিকিট ও সামান্য পাঁচ ডলার দেওয়া হয়। লেখক মন্তব্য করেন যে রাষ্ট্র আশা করে তার এই বদান্যতার সাহায্যে জিমি সামাজিক পুনর্বাসনের মাধ্যমে সুনাগরিক হয়ে উঠবে। কিন্তু এর ঠিক পরেই আমরা যা দেখি ঠিক তার উলটো। জিমি ব্যাংক লুট করে, মানুষকে আতঙ্কগ্রস্ত করে তোলে আর পুলিশকে বোকা বানায়।

এলমোরে জিমি একটি ব্যবসা খোলে আর অর্থ ও সুনাম অর্জন করে। সে অ্যানাবেল লি-এর প্রেমে পড়ে। সে তার অতীতকে ভুলে যেতে চায়। সে আর তার কাছে তারা সিঁধেল চুরির যন্ত্রপাতি ভরা স্যুটকেশটি রাখতে চায় না। সে তার বন্ধুকে ওটা উপহার হিসেবে দিয়ে দেবার সিদ্ধান্ত নেয়। জিমি কত আলাদা। একদা সে সেস্নেহে এই যন্ত্রগুলির দিকে তাকিয়ে থাকত। সেগুলি ছিল তার গর্বের সম্পদ। কিন্তু এখন তার কাছে এগুলি একটি বোঝা। এটাই জীবনের রহস্য। এই যন্ত্রগুলি তাকে একদা ব্যাঙ্কের গোপন ভল্ট ভাঙতে ও সেখানকার দ্রব্য চুরি করতে সাহায্য করেছিল। কিন্তু এমনই ঘটনা ঘটল যে সে একটা মেয়ের জীবন বাঁচাতে তাদের ব্যবহার করল। এখানেই আছে এক পরিহাস। অবশেষে বেন প্রাইস ও জিমির সাক্ষাৎ হয়। বেন দেখে স্পেন্সারই জিমি। জিমি জানে যে বেন তাকে গ্রেফতার করতে এসেছে। জিমি মানসিক ভাবে প্রস্তুত হয়। কিন্তু পরে যা ঘটে তা জিমির প্রত্যাশার অতীত। বেন জিমিকে জিমি হিসেবে চিনতে চায় না। গল্পে এটি এক অনবদ্য শ্লেষাত্মক চমক। উপসংহারে বলা যায় যে, গল্পটিকে উপভোগ্য করে তুলতে ও হেনরি চমৎকার ভাবে শ্লেষকে ব্যবহার করেছেন)

Ans:- I firmly believe that a person who has a record of criminal behaviour in the past can change permanently for the better. Profuse examples of the transformation of confirmed criminals can be had both in fiction and in fact. But in every case love and compassion, understanding and faith do the miracle. Sometimes personal influences bring about the change. In other cases, social set-up help a lot to hasten transformation. Let us explain why and how these influences affect a criminal and lead him/her to a normal life.

Doubtless to say, a man is not a born criminal. He only turns into a criminal. Obviously, criminality is not spontaneous but an imposition and hence it is contrary to his nature. Man loves to see his wants satisfied. If these demands are repressed, he feels mortified. But if they are not taken into least consideration, he revolts. In our society inequity, lack of justice, and of political sanity are keenly felt. Added to it are dreadful superstitions and social maladies. Now all men can't stand these ills and evils of the society. They try to hurt the society. They try to snatch away things they are denied. They have no respect for the norms of the nation. They find their easy shelter in crimes. Society brands them as criminal. Law and administration try to correct them always. But how?  By punishment. The more they are tortured, the more they recede from the normal course of life-They become the enemy of people, nay the nation.

Anyway, transformation of a criminal is not impossible. First, our mindset about the criminals should be changed. A criminal is to be treated as a patient, a distressed human being. He may be taken as a case of psychological disorder. Hence he requires patient counselling, proper guidance and finally an ensured social rehabilitation. Usually a criminal bears malice towards the society or an individual. Within the frame work of law it is not always possible to drive away his destructive tendency. And herein comes the need of love a broad understanding love. Only love and sympathy can do away with his baser feelings. The present story 'Alias Jimmy Valentine' proves it clearly. Jimmy Valentine, a burglar becomes an honest man. The love of Annabel Lee changes his mind. But the change is complete when he risks his love and honour for the sake of responding to the larger call of humanity. Ben Price, the guardian of law, admits this transformation, that is why he ensures the chance of Jimmy's correction.

(আমার দৃঢ়ভাবে বিশ্বাস যে-কোনো ব্যক্তির অতীতে অপরাধের নজির থাকলেও সে স্থায়ীভাবে ভালো মানুষ হয়ে উঠতে পারে। গল্প ও বাস্তব উভয় ক্ষেত্রেই পাকা অপরাধীদের মানসিক পরিবর্তনের বোঝাপড়া ও বিশ্বাস এই অলৌকিক ঘটনা ঘটায়। মাঝেমধ্যে ব্যক্তিগত প্রভাবে এই পরিবর্তন আসে। অন্যান্য ক্ষেত্রে সামাজিক প্রেরক্ষিত এই পরিবর্তন তরান্বিত করতে প্রভুত সাহায্য করে। ব্যাখ্যা করে দেখা যাক কেন ও কীভাবে এই প্রভাবগুলি একজন অপরাধীকে স্পর্শ করে এবং তাকে স্বাভাবিক জীবনের দিকে পরিচালিত করে।

বলাই বাহুল্য যে, মানুষ জন্মগতভাবে অপরাধী নয়। স্পষ্টতই অপরাধপ্রবণত স্বতোৎসারত নয় বরং তা প্রক্ষিপ্ত আর তাই তা অপরাধীর স্বভাববিরুদ্ধ। মানুষ তার চাহিদাগুলির সন্তুষ্টি হোক এটি দেখতে চায়। যদি এই চাহিদাগুলি অবদমিত হয়, সে মর্মাহত হয়। কিন্তু যদি সেগুলির প্রতি সামান্যতম মনোযোগ না দেওয়া হয়, তাহলে সে বিদ্রোহ করে। আমাদের সমাজে অসাম্য, বিচারবোধের অভাব ও রাজনৈতিক পরিচ্ছন্নতার অভাব তীব্রভাবে অনুভূত হয়। এর সাথে আবার যুক্ত আছে কুসংস্কার ও নানা প্রকার সামাজিক ব্যাধি। এখন সব মানুষ সামাজিক ব্যাধিগুলিকে সহ্য করতে পারে না। তারা সমাজকে আঘাত করার চেষ্টা করে। যেসব জিনিষ থেকে তারা বঞ্চিত সেগুলি সেজোর করে ছিনিয়ে নিতে চায়। দেশের রীতিনীতির প্রতি তার কোনো শ্রদ্ধাবোধ থাকে না। তারা অপরাধের মধ্যেই তাদের সহজ আশ্রয় খোঁজে। সমাজ তাদের অপরাধী বলে দেগে দেয়। আইন ও প্রশাসন তাদের পরিশোধিত করার চেষ্টা করে। কিন্তু কীভাবে? শাস্তির মাধ্যমে। যত তারা অত্যাচারিত হয়, তত বেশি করে তারা স্বাভাবিক জীবন পথ থেকে দূরে সরে যায়। তারা জনগণ ও দেশের শত্রু হয়ে ওঠে।

যাইহোক অপরাধীর রূপান্তর অসম্ভব নয়। প্রথমত অপরাধীদের সম্পর্কে আমাদের দীর্ঘদিনের লালিত মূল্যায়ন পালটাতে হবে। একজন অপরাধীকে রোগী বা একজন পীড়িত মানুষ হিসেবে গণ্য করতে হবে। তাকে মানিসিক বিপর্যয়ের একটি দৃষ্টান্ত হিসেবে দেখতে হবে। তাই তার প্রয়োজন নিবিড় পরামর্শ। সঠিক অভিভাবকত্ব ও অপবেশে সুনিশ্চিত এক সামাজিক পুনর্বাসন। সাধারণত একজন অপরাধী সমাজ বা কোনো ব্যক্তির প্রতি বিদ্বেষ পোষণ করে থাকে। আইনের আওতায় সর্বদা তার ধ্বংসাত্মক প্রবণতাকে অপসারণ করা সম্ভব নয়। আর এখানেই দরকার, ভালোবাসা উদার সহমর্মিতা। মনের নীচ প্রবৃত্তিগুলিকে ভালোভাবে ও সহানুভূতির মাধ্যমে দূর করা যেতে পারে। বর্তমান 'Alias Jimmy Valentine' গল্প তা স্পষ্টভাবে প্রমাণ করে। জিমি ভ্যালেনটাইন নামের এক পেশাদার সিঁধেল চোর একজন সৎ ব্যবসায়ী হয়ে ওঠে। অ্যানাবেল-লি-এর ভালোবাসায় তার মানসিক পরিবর্তন ঘটে। কিন্তু এই পরিবর্তন সম্পূর্ণ হয় যখন সে মানবতার বৃহত্তর আহ্বানে সাড়া দেবার জন্য তার প্রেম ও সুনামকেও বিসর্জন দিতে এগিয়ে আসে। আইনের রক্ষক বেন প্রাইস এই রূপান্তরকে স্বীকার করে নেয়। তাই সে জিমির পরিবর্তনের সুযোগকে সুনিশ্চিত করে l)