CHAPTER-9⇒THE PROPOSAL

Ans:- Chubukov said this to Natalya.

Lomov is 'the merchant'.

Natalya is referred to as goods.

Chubukov represents class attitude rather than a matured personality. Marriage is reduced only to a means of economic stability and social security. It is more a non-romantic, convenient business deal rather than a romantic union between two persons. It brings out the hollowness of marriage as a social institution. Brides are nothing but goods and grooms are merchants. When Chubukov refers to his daughter as 'goods', he, in fact considers his marriageable daughter as a liability and he is ready to sell her as a commodity. Chubukov may make this remark in joking vein but it exposes the contemporary feudal and patriarchal Russian society where were looked upon as inferior beings in the social hierarchy.

(চুবুকভ এ কথা নাতালিয়াকে বলেছে ।

‘ব্যবসায়ী’টি হলেন লোমভ।

পণ্য বলতে নাতালিয়াকে বোঝানো হয়েছে।

পরিণত ব্যক্তিত্ব নয়, চুবুকভ শ্রেণিবৈষম্যের প্রতিনিধি। বিবাহ কেবল আর্থিক স্থিতাবস্থা ও সামাজিক সুরক্ষার উপায়ে পরিণত হয়েছে। বিবাহ দুটি হৃদয়ের রোমান্টিক বন্ধন না হয়ে, বস্তুত অনেক বেশি রোমান্টিকতাহীন স্বচ্ছন্দ বাণিজ্যিক আদান-প্রদানে পরিণত। এটি বিবাহকে অন্তঃসারশূন্য সামাজিক প্রতিষ্ঠানে পরিণত করেছে। কনেরা পণ্য ব্যতীত আর কিছুই নয়, এবং বরেরা হল ব্যবসায়ী।

যখন চুবুকভ তার কন্যাকে ‘পণ্য’ বলেছেন, তিনি, বাস্তবিকই, তার মেয়েকে বোঝা বলে মনে করেছেন এবং তিনি দ্রব্য হিসাবে তাকে বিক্রি করতে প্রস্তুত। চুবুকভ ঠাট্টার ছলে এই মন্তব্য করতে পারেন কিন্তু এটি রাশিয়ার সমসাময়িক সমাজের সামন্ততান্ত্রিক এবং পিতৃতান্ত্রিক দিকটিই উন্মোচিত করে, সেখানে সামজিক অবস্থানে মেয়েদের নগণ্য জীব হিসেবে গণ্য করা হতো।)

Ans:- Chubukov said this to Lomov about Natalya Stepanovna, his own daughter. Lomov had came to ask for Natalya's hand. Chubukov was overwhelmed and said that she was already in love and would immediately consent. According to Lomov, Natalya was an excellent housekeeper, not bad-looking, well- educated. When Natalya appeared they began to quarrel first about the Oxen Meadows and then about their dogs. Natalya was emotional, intelligent, argumentative and stubborn. She behaved hysterically when she came to know from her father that Lomov had visited their house only to propose her. She then forces her father to fetch Lomov back. She wondered as to how to initiate the talk regarding the marriage proposal. She felt almost doomed when Lomov fainted. She readily consented to marriage. Infact, her action exemplifies what Chubukoy said about her.

[চুবুকভ এটি তার কন্যা নাতালিয়া স্টিপানোভনার সম্বন্ধে লোমভকে বলেছিলেন। লোভম নাতালিয়ার আসার অভিপ্রায় জানায়। চুবুকভ এতে উচ্ছ্বসিত হয়ে ওঠেন এবং বলেন যে সে স্বাভাবিকভাবেই প্রেমে পড়েছে এবং অতি শীঘ্রই সম্মতি জানায়। লোমভের মতে নাতালিয়া একজন অসমান্য গৃহকর্ত্রী, দেখতেও মন্দ নয় আর কুশিক্ষিতা। নাতালিয়া আবিভর্তা হলে তারা প্রথমেই ষাঁড়ের মাঠগুলি এবং তাদের কুকুরগুলি নিয়ে শোরগোল পাকায়। নাতালিটা ছিল আবেগপ্রবণ, বুদ্ধিমতী, যুক্তিবাদী এবং একগুঁয়ে। সে যখন তার বাবার মুখে লোমভ বিবাহরে প্রস্তাব দিতে তাদের বাড়িতে আসছে শুনে হিস্টিরিয়াগ্রস্ত রোগীর মতো আচরণ শুরু করে দিল। সে তখনই লোমভকে ফিরে যেতে তার বাবাকে বাধ্য্য করল। বিবাহের প্রস্তাব সম্পর্কিত ব্যাপারটি কীভাবে সূচনা হল তা নিয়ে সে বিস্মিত হল। সে অনিবার্য পরিণতির কথা ভাবল যখন লোমভ মুর্ছা গেল। সে বিবাহে সম্মতি দিল। বস্তুত, চুবুকভ তার সম্পর্কে এমনভাবে বললেন যাতে তার (নাতালিয়ার) কার্যকলাপ গৌরবান্বিত হয়।]

Ans:- Ivan Vassilevitch Lomov is the speaker.

The person spoken to is Natalya Stepanovna.

The speaker would make a present of the Oxen Meadows situated between the Birchwoods and the Burnt Marsh.

Lomov and Natalya got involved in an argument over the ownership of the Oxen Meadows. Lomov said that his aunt's grandmother had given the free use of these meadows to the peasants of Chubukov's grandfathaer forty years ago in return for bricks. Natalya argued that her forefathers used to say that their land extended to Burnt Marsh which obviously indicated that the Oxen Meadows belonged to them, Lomoy arrested that he would prove that the Oxen Meadows were his property but Natalya was not ready to accept his claim. Lomov then made the above statement.

(বক্তা ইভ্যন ভাসিলভিচ।

নাতালিয়া স্টিপানোভানাকে বলা হয়েছে।

ষাঁড়ের মাঠগুলি যা বার্চের জঙ্গল ও বার্নট মার্শ-এর মধ্যে অবস্থান করে, আছে। বক্তা সেখানেই উপস্থিত করতে চান।

ষাঁড়ের মাঠগুলি নিয়েই লোমভ এবং নাতালিয়া তর্কাতর্কিতে জড়িয়ে পড়েছে। লোমভ বলল যে তার কাকিমা-ঠাকুরমা বিনাশুল্কে ইট ফেরৎ দেওয়ার বিনিময়ে চল্লিশ বৎসর আগে চুবুকভের ঠাকুরদাদার কৃষকদের অক্সেন মিডোজ বা ষাঁড়ের মাঠগুলি ব্যবহার করতে দিয়েছিলেন। নাতালিয়া যুক্তি দিল যে, তার পূর্বপুরুষেরা বলতেন যে তাঁদের জনি বার্নট মার্শের জঙ্গল পর্যন্ত বিস্তৃত। এটি অবশ্যই নির্দেশ করে যে অক্সেন মিডোজ বা ষাঁড়ের মাঠগুলি তাদেরই অধীন লোমভ ড্যানাল যে, সে প্রমাণ করেই ছাড়বে অক্সেন মিডোজ তাদেরই সম্পত্তি কিন্তু নাতালিয়া তার এই দাবী মানতে নারাজ। অতপর লোমভ ওপরের উক্তিটি করেছিল।)

Ans:- Ivan Vassilevitch Lomov is a funny character in the play, The Proposal. He believes that he has a number of illnesses including nervous disorder. Although he came to propose Natalya, he could not do so as he got involved into an argument with Natalya over the ownership of 'Oxen Meadows'. Lomov being a patient of nervous disorder was prone to unusual excitement. Lomov failed to propose Natalya formally. It was under Chubukov's instruction that he kissed Natalya. Thus, the marriage proposal of Lomov got final seal of assent through Chubukov's intervention. Lomov's argumentative nature and his nervous representation make us enjoy his character in the play.

(The Proposal বা 'বিবাহের প্রস্তাব’ নাটকে আইভ্যন ডেসিলবিচ লোমভ একটি মজার চরিত্র। সে বিশ্বাস করে যে তার স্নায়ুঘটিত সমস্যাটি অনেকগুলি রোগের মধ্যে একটি। নাতালিয়ার কাছে বিবাহের প্রস্তাব দিতে এসে থাকলেও, সে তার প্রস্তাবটি দিতে পারেনি কারণ অক্সেন মিডোজ বা ‘ষাঁড়ের মাঠগুলি’-র মালিকানা নিয়ে সে নাতালিয়ার সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়ে। লোমত স্নায়ুরোগী হিসেবে অস্বাভাবিক উত্তেজিত হয়ে যেত। আনুষ্ঠানিকভাবে লোমভ নাতালিয়াকে বিবাহের প্রস্তাব দিতে ব্যর্থ হয়। চুবুকভের কথা মতো সে নাতালিয়াকে চুম্বন করে। এইভাবে লোমভের বিবাহের প্রস্তাবটি চুবুকভের হস্তক্ষেপে সাদরে গৃহীত হয়। লোমভের তর্কপরায়ণ প্রকৃতি দুর্বল উপস্থাপনা এই নাটকে তার চরিত্রকে আমাদের কাছে উপভোগ্য করেছে।)

Ans:- Natalya Stepanovna is the speaker.

The person spoken to is Ivan Vissilevitch Lomov.

The land refers to is Oxen Meadows-a piece of land which is lodged between Chubukov's birchwoods and the Burnt Marsh.

Oxen Meadows touch Chubukov's birchwoods. They are wedged between birchwoods and the Burnt Marsh. According to Lomov, Oxen Meadows were once the subject of dispute but now everybody knows that they belong to Lomov. His aunt's grandmother gave the free use of those meadows foerever to the peasants of Natalya's father's grandfather in return for which they were to make bricks for her. Natalya strongly opposes insisting that their land extends to Burnt Marsh, implying that Oxen Meadows were their property. When Lomov tries to refer to the history of the land, Natalya claims that for nearly three hundred years they possess the land. A further conversation reveals the fact that the Meadows are 13.5 acres in measurement and worth perhaps 300 roubles. Natalya and Lomov, thus, get involved in a violent argument over the possession of Oxen Meadows. Accusing Lomov of being ignorant of original plan, Chubukov then says that he is ready to give up the meadows soon to the peasants but not to Lomov. We know these from their conversation about 'the land'.]

(বক্তা নাতালিয়া স্টিপানোভনা।

ইভন ভ্যাসিলভিচ লোমভ-এর সঙ্গে কথা বলা হয়েছে।

ল্যান্ড বা ভূমি বলতে চুবুকভের বার্চের জঙ্গল ও বার্নট মার্শের জঙ্গলের মধ্যে ঠেসেগুঁজে থাকা কিলকের ন্যায় অক্সেন মিডোজ বা তৃণাচ্ছাদিত ষাঁড়ের মাঠগুলিকে নির্দেশ করে।

চুবুকভের বার্চের জঙ্গল পর্যন্ত ছুঁয়ে গেছে অক্সেন মিডোজ বা ষাঁড়ের মাঠগুলি। মাঠগুলি বার্চের জঙ্গল ও বার্নট মার্শের মধ্যে সুসংবদ্ধভাবে অবস্থান করে আছে। লোমভের মতে, একদা বিবাদের ব্যাপার ছিল ঠিকই, কিন্তু এখন প্রত্যেকেই জানে যে সেটি লোমভের আয়ত্তাধীন। তার কাকিমার ঠাকুমা এই মাঠগুলি বিনাশুল্কে চিরকাল নাতালিয়ার বাবার ঠাকুরদার কৃষকদের ব্যবহারের জন্য দিয়েছিলেন যার জন্য তাদের তাঁর জন্য ইঁট তৈরি করতে হত। নাতালিয়া তীব্রভাবে এতে আপত্তি জানায়; একথা জোর দিয়ে যে তাদের জমি বার্নট মার্শের জলাজমি পর্যন্ত বিস্তৃত; ইঙ্গিতে জানায় যে অক্সেন মেডোজ তাদের সম্পত্তি। লোমভ যখন জমির ইতিবৃত্ত তুলে ধরতে চায় নাতালিয়া তখন দাবি করে, ওই জমি প্রায় তিনশ বছর তাদেরই দখলে রয়েছে। পুনরায় কথোপকথন থেকে জানা যায় যে, অক্সেন মিডোজ-এর পরিমাপ 13.5 একর এবং তার দাম সম্ভবত 300 রুবল। এভাবে লোমভ এবং নাতালিয়া অক্সেন মেডোজ-এর মালিকানা নিয়ে ভয়ংকর বিবাদে জড়িয়ে পড়ে। লোমভ আসল পরিকল্পনার বা প্রস্তাবনার বিষয়ে অজ্ঞ বলে দোষারোপ করে, চুবুকভ এরপর জানায় যে চারণভূমির মালিকানা চাষিদের কাছে পরিত্যাগ করতে রাজি কিন্তু কোনোমতে লোমভকে নয়। জমির বিষয়ে কথোপকথনে আমরা এসব জানতে পারি।)

Ans:- Chubukov said this to his daughter Natalya. When Lomov came to his house with a proposal to marry his daughter Chubukov found him to be the best match for her. He remained silent over Lomov's intention to visit their house for Natalya with the thought that both of them would directly discuss the issue between themselves. But Lomov being a shy fellow could not dare to inform his purpose of visit to Natalya and they fell into squall over trifle matter. Ultimately, Lomov was driven out from their house disgracefully. At this stage. Chubukov informed Natalya sarcastically a that Lomov had come to their house with proposal for her hand. Having learnt the said proposal Natalya asked her father to bring back Lomov as she was willing to marry him. Chubukov became astonished at the sudden change of his daughter's mind and made the above comment.

(চুবুকভ এটা বলেছেন তাঁর মেয়ে নাতালিয়া কে। যখন লোমভ তার বাড়িতে আসে তার কন্যাকে বিবাহের প্রস্তাব নিয়ে চুবুকভ তাকে (লোমভকে) সেরা পাত্র ভাবে। তিনি লোমভের তাদের বাড়িতে আগমনের অভিপ্রায় গোপন রাখেন এই ভেবে যে তারা পরস্পর নিজেদের মধ্যে বিষয়টি আলোচনা করে নিক, কিন্তু যেহেতু লোমভ একজন লাজুক ব্যক্তি সে নাতালিয়া-কে তার আগমনের উদ্দেশ্য সম্পর্কে বলতে ব্যর্থ হয়। এবং উভয়েই তুচ্ছ ব্যাপারে ঝগড়ায় জড়িয়ে পড়ে। শেষমেশ, লোমভকে লজ্জাজনকভাবে ঘর থেকে তাড়িয়ে দেওয়া হয়, এই পর্যায়ে চুবুকভ নাতালিয়া-কে জানায় যে লোমভ তাঁর পাণিপ্রার্থী হয়ে তাদের বাড়িতে এসেছিল। লোমভের এই বিবাহ প্রস্তাব শুনে নাতালিয়া তার বাবাকে বলে লোমভকে ফিরিয়ে আনতে কারণ সে লোমভকে বিয়ে করতে প্রস্তুত। তাঁর কন্যার এরূপ হঠাৎ মানসিক পরিবর্তনে চুবুকভ বিস্ময়াবিষ্ট হয়ে এই মন্তব্য করেছিল।)

Ans:- The speaker of the quoted line from 'The Proposal' is Natalya Stepanovna. Here Natalya and her father, Chubukov are referred to by 'us'.

They were a little heated' because they thought that they had the real ownership of the Oxen Meadows.

When Natalya comes to know the real owner of the Oxen Meadows was Lomov, she asks for forgiveness.

(The Proposal নাটকে উদ্ধৃত অংশটির বক্তা নাতালিয়া স্টিপানোভনা। এখানে নাতালিয়া এবং তার বাবা চুবুকভকে বা ‘আমাদের’ বলে উল্লেখ করা হয়েছে।

তারা কিছুটা ক্ষুব্ধ ছিল কারণ তারা ভেবেছিল যে তারাই ষাঁড়ের মাঠগুলির প্রকৃত মালিক।

যখন নাতালিয়া জানতে পারল যে অক্সেন জিডোজ বা ষাঁড়ের মাঠগুলির প্রকৃত মালিক লোমভ তখনই সে ক্ষমাপ্রার্থনা করল।)

Ans:- 'He' is Ivan Vassilevitch Lomov, a neighbour of Chubukov.

’I' is Natalya Stepanovna, the daughter of Chubukov.

Lomov is nervous in nature. Besides, he is too shy to express his proposal of marriage to Natalya. The father-daughter duo has observed his fainting tendency. When Lomov becomes excited his heart-beat increases, lips tremble. There is a twitch on his eyebrows. Moreover, Lomov has informed that he feels a pull on the left side while in sleep. During the hot altercation among Lomov, Natalya and Chubukov Lomov suddenly falls on the armchair saying that his heart's burst and he is dying. Lomov's attitude makes them wonder whether the person is alive or not.

[এখানে ‘সে’ হল ইভন ভ্যাসিলেভিচ লোমভ, (চুবুকভের প্রতিবেশী) ‘আমি’ হল নাতালিয়া স্টিপানোভনা (চুবুকভের কন্যা)।

লোমভ হ’ল প্রকৃতিগতভাবে স্নায়ুরোগী এবং নাতালিয়া-র কাছে বিবাহপ্রস্তাব প্রকাশ করতে খুবই লাজুক। বাপ-বেটি দু-জনেই তাঁর মূর্ছিত হওয়ার প্রবণতা লক্ষ করেছে, যখন লোমভ উত্তেজিত হয়ে পড়ে তখন তাঁর হৃৎস্পন্দন বেড়ে যায়, ঠোঁট কাঁপে। তাঁর ভুরু নাচে, সর্বোপরি লোমভ জানিয়েছে যে সে যখন ঘুমোয় তখন সে ঘুমের মধ্যে বাঁদিকে হ্যাঁচকা টান অনুভব করে। লোমভ, চুবুকভ ও নাতালিয়া-র মধ্যে বাকবিতন্ডা চলাকালীন হঠাৎ লোমভ আরামকেদারায় পড়ে যায় এই বলে যে তার হৃৎপিন্ড বিস্ফারিত হয়ে যাচ্ছে এবং তাঁর মৃত্যু আসন্ন। লোমভের হাবভাবই তাদেরকে লোমভ বেঁচে আছে কি মরে গেছে এব্যাপারে ভাবতে অনুপ্রাণিত করেছিল।]

Ans:- The marriage proposal of Ivan Vassilevitch Lomov to Natalya Stepanovna was not only important to the concerned characters, but also to Stepan Stepanovitch Chubukov, Natalya's father. Lomov was already thirty five and he wanted a settled married life for himself. On the other hand, Natalya who was already twenty five and was expert in the management of domestic affairs was very eager to marry Lomov. And in order to shake off all responsibilities of a daughter's father from his shoulders in social front Chubukov wanted to grab the opportunity asserting Lomov's proposal. So, he celebrated the occasion by offering champagne. Chubukov knew that his economic and social responsibility regarding Natalya would be over when Lomov married Natalya. Thus, we see that all the characters in the play had reasons to find out the marriage proposal very important.

(আইভান ভেসিলবিহ্ লোমভের স্টিপানোভনাকে নাতালিয়াকে দেওয়া বিবাহের প্রস্তাব শুধুমাত্র তাদের কাছেই গুরুত্বপূর্ণ ছিল না, তা নাতালিয়ার বাবা স্টিপ্যন স্টিপানোভিচ্ চুবুকভের কাছেও ছিল বিশেষ গুরুত্বের। লোমভের বয়স তখন পঁয়ত্রিশ আর লোমভ চাইছিল একটি পাকাপোক্ত বিবাহিত জীবন। অন্যদিকে, নাতালিয়া যার বয়স ছিল পঁচিশ ও সাংসারিক বিষয়ে যে ছিল বিশেষ দক্ষ, সেও লোমভকে বিবাহ করতে বিশেষ আগ্রহী ছিল। এবং সামাজিক দিক থেকে মেয়ের দায়িত্ব কাঁধ থেকে নামাতে চেয়ে চুবুকভ লোমভের প্রস্তাবটি মেনে নিয়ে তা বিশেষ সুযোগ হিসেবে ব্যবহার করল। তাই শ্যাম্পেন খাইয়ে এই অনুষ্ঠানটি উদযাপন করল। চুবুকভ জানত যে নাতালিয়ার প্রতি তার সামাজিক ও অর্থনৈতিক কর্তব্য তখনই শেষ হবে, যখন লোমভ নাতালিয়াকে বিবাহ করবে। এইরূপে আমরা দেখতে পাই যে এই নাটকের সবক-টি চরিত্রের কাছে যথেষ্ট কারণ ছিল যাতে বিবাহের প্রস্তাবটিতে তারা বেশ গুরুত্ব দেয়।)

Ans:- Stepan Stepanovitch Chubukov is basically a shrewd landowner and a businesslike father, than a sensible one. Chubukov makes unusual welcome to Lomov using words like 'my precious', 'my darling' etc. but he remains doubtful about Lomov's real purpose of visiting his home. He supports Natalya's side of argument against Lomov only to display that he is a supportive father. He is immensely pleased when Lomov expresses his desire to marry Natalya but greatly offended when he is required to call Lomov back to his daughter. He timely intervenes to put the seal of assent to Lomov's marriage porposal by instructing Lomov and Natalya to kiss each other and offers champagne to celebrate the occasion as he feels greatly relieved from the economic and social responsibility of a grown-up daughter. Thus, it clearly appears from his behavioural aspects that Chubukov is out and out a matter of fact father with lack of personality and very little sensible corners.

(স্টিপ্যন স্টিপ্যানোভিচ্ চুবুকভ মূলত যতটা না হৃদয়বান পিতা তার চেয়ে বেশি একজন ধূর্ত জমির মালিক ও ব্যবসায়ী পিতা হিসেবে পরিচিত। চুবুকভ লোমভকে খুবই খাতির দেখিয়ে, ‘আমার সোনা’, ‘আমার প্রিয়তম' ইত্যাদি অস্বাভাবিক সম্বোধন করে স্বাগত জানায়। কিন্তু লোমভের তার বাড়িতে আসার পিছনে সত্যিকারের উদ্দেশ্য নিয়ে সে বরাবরই সন্দিহান থাকে। লোমভের বিরুদ্ধে নাতালিয়ার পক্ষ নিয়ে যোগ দেয়, সে শুধু দেখানোর জন্য যে সে সত্যিকারের সমর্থনকারী পিতা। যখন লোমভ নাতালিয়াকে বিবাহ করার অভিপ্রায় ব্যক্ত করে, সে যারপরনাই খুশি হয়, কিন্তু লোমভকে নাতালিয়ার কাছে। ফিরিয়ে আনার সময় সে খুবই রেগে যায়। লোমভ ও নাতালিয়া পরস্পরকে যেন চুম্বন করে এই পরামর্শ দিয়ে সে লোমভের বিবাহের প্রস্তাবকে সম্মতি জানায়। চুবুকভ-এর শ্যম্পেন খাওয়ানোর কারণ, একটি বয়স্কা মেয়ের সামাজিক ও অর্থনৈতিক দায়িত্ব থেকে নিজেকে সে মুক্ত করতে পেরেছে। এইরূপে, তার ব্যবহারগত দিক পর্যালোচনা থেকে এটা স্পষ্ট হয় যে চুবুকভ একজন দুর্বল ব্যক্তিত্বের, অতিক্ষীণ হৃদয়বৃত্তিসম্পন্ন রূঢ় বাস্তব ভিত্তিক পিতা।)

Ans:- Natalya appears first in the play in her 'negligee and a house coat. This is enough to draw our attention to two important aspects of her character. First, she is not a fashionable lady. Secondly, she is expert in managing home affairs. Later on, we find her in argument with Lomov centering around the dispute arising out of ownership over 'Oxen Meadows' and superiority of their dog Squeezer in comparison with Guess (Lomov's dog). Natalya suffers from hysterics as she becomes unusually excited when she comes to know that Lomov wants to propose her. She becomes highly tensed when Lomov is found dead-like on an armchair. She becomes happy when Lomov revives from faintness. Being the only woman character in the play, she has played the most important part.

(নাতালিয়া যখন প্রথম নাটকে উপস্থিত হয় তখন তার পরনে ছিল ঢিলেঢালা পোশাক ও একটি হাউস কোট। এ থেকে আমাদের কাছে দুটি উল্লেখযোগ্য দিক স্পষ্ট হয়ে ওঠে। প্রথমতঃ, সে মোটেই ধোপ-দুরস্ত মহিলা নয়। দ্বিতীয়তঃ, ঘর সামলানোর কাজে সে ছিল খুবই ওস্তাদ। পরবর্তীকালে লোমভের সঙ্গে, অক্সেন মিডোজ বা ষাঁড়ের মাঠগুলির মালিকানা নিয়ে তর্ক শুরু হয় এবং লোমভের কুকুর গেসের চাইতে তাদের স্কুইজার বেশি ভালো জাতের কুকুর এই বিষয়টিও তর্কে উঠে আসে। নাতালিয়া হিস্টিরিয়ার কারণে খুবই উত্তেজিত হয়ে যায় যখন সে জানতে পারে যে লোমভ তাকে বিবাহের জন্য প্রস্তাব দিয়েছে। সে খুবই চিন্তিত হয় যখন লোমভ মৃত মানুষের মতো তাদের আরাম কেদারায় শুয়ে পড়ে। লোমভ মুৰ্চ্ছা অবস্থা থেকে উঠে অসলে, সে খুবই খুশী হয়। নাটকে একমাত্র নারী চরিত্র হিসেবে নাতালিয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।)

Ans:- The subject matter of the one act play revolves round The Proposal. Lomov goes to Chubukov's house to propose to his daughter Natalya. He does not propose at once. Though he reveals the reason of his visit to Chubukov, it remains interestingly undisclosed to Natalya by her father and he sends Natalya to have a discussion with Lomov. When Natalya asks Lomov, the purpose of his visit to their house wearing gorgeous dress, Lomov remains mum over the issue. Chekov being a very efficient playwright has done so to keep up the suspense of the readers. Moreover, the proposal of marriage to Natalya is very important for all the three characters in the play. As Chubukov, being the father of a marriageable daughter, wants to get his daughter married with a wealthy person. Lomov, in his mid-thirties wants a caring wife very badly. Natalya is also in search of a well-to-do and lovable bridegroom. Finally the proposal of marriage turns into reality at Chubukov's intervention. Hence, the title of the play The Proposal is quite appropriate.

(একাঙ্ক নাটকটির বিষয়বস্তু বিয়ের প্রস্তাব নিয়ে আবর্তিত হয়েছে। লোমভ চুবুকভদের বাড়িতে নাতালিয়া-কে বিয়ের প্রস্তাব নিয়ে যায়। তাৎক্ষণিকভাবে সে প্রস্তাব পাড়েনি। যদিও সে চুবুকভদের বাড়িতে আগমনের কারণ জানিয়েছে। কিন্তু মজাদারভাবে এটা নাতালিয়া-র কাছে তার বাবা চেপে রাখেন। তিনি তাকে লোমতের সাথে আলোচনার জন্য পাঠান। নাতালিয়া লোমভকে জাঁকজমকপূর্ণ পোশাক পরে তাদের বাড়িতে আগমনের কারণ জানতে চাইলে লোমভ এই ব্যাপারে চুপ থাকে। একজন অত্যন্ত দক্ষ নাট্যকার হিসেবে চেকভ পাঠকদের উত্তেজনা জিইয়ে রাখার জন্য এটা করেছেন। সর্বোপরি, নাতালিয়া-র জন্য বিয়ের প্রস্তাব, নাটকের তিনটি চরিত্রের ক্ষেত্রেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি বিবাহযোগ্যা কন্যার পিতা হিসেবে চুবুকভ চায় যে তার কন্যার এক উপযুক্ত সম্পদশালী পাত্রের সাথে। বিয়ে হোক। মধ্য-ত্রিশের কোঠায় লোমভের দেখভাল করার জন্য স্ত্রী খুবই দরকার, নাতালিয়া-ও এক স্বচ্ছল এবং সুন্দর চেহারার বরের খোঁজে রয়েছে। পরিশেষে চুবুকভের হস্তক্ষেপে বিয়ের প্রস্তাব বাস্তব রূপ পায়। অতএব নাটকের নামকরণ)

Ans:- In the play The Proposal by Anton Chekov we come across Chubukov as a landowner with feudal mindset. He considers marriage as an economic settlement rather than a social obligation. Chubukov takes his marriageable daughter as a burden and wants her to get married soon. Though he is suspicious about Lomov's visit to his house wearing gorgeous dress, he uses hearty addresses to him. When Lomov expresses his intention to marry Natalya, Chubukov becomes very happy as Lomov's proposal will offer him a permanent relief. Such mentality was noticeable in almost every patriachal family in Russia during Chekhov's time. Chubukov cannot leave his feudal sentiment and gets entangled twice in furious squalls with Lomov. However Lomov and Natalya get married at his intervention in spite of their unpreparedness Chubukov acts as a bridge between two unstable characters.

(Anton Chekhov এর The Proposal নাটকে আমরা Chubukov এর সাক্ষাৎ পাই একজন সামন্ততান্ত্রিক মনোভাবাপন্ন ভূস্বামী হিসেবে। তিনি বিবাহকে সামাজিকতার বাধ্যবাধকতা অপেক্ষা অর্থনৈতিক ব্যবস্থাপনা বলে বিবেচনা করেন। তার কাছে বিবাহযোগ্যা কন্যা বোঝাস্বরূপ এবং তার শীঘ্র বিবাহ দিতে চান। যদিও তিনি জমকালো পোশাক পরিহিত লোমভের তার বাড়িতে আগমনের উদ্দেশ্য সম্পর্কে সন্দিহান, তথাপি তিনি তাকে আন্তরিক সম্ভাষণ জ্ঞাপন করেন। যখন লোমভ চুবুকভকে প্রস্তাব দেয় যে সে তাঁর কন্যাকে বিবাহ করতে চায় তখন চুবুকভ খুব খুশি হন যে তিনি স্থায়ীভাবে হস্তিলাভ করবেন। এই ধরনের মনোভাব চেকভের সময় রাশিয়ার প্রায় সমস্ত পিতৃতান্ত্রিক পরিবারেই পরিলক্ষিত হয়েছে। চুবুকভ তাঁর সামন্ততান্ত্রিক মনোভাব কখনও পরিহার করতে পারেন না এবং অন্তত দু-বার লোমতের সাথে ভয়ংকর ঝগড়ায় জড়িয়ে পড়েন। যাই হোক, নাতালিয়া ও লোমভ তাদের প্রস্তুতি না থাকা সত্ত্বেও চুবুকভের হস্তক্ষেপে বিবাহবন্ধনে আবদ্ধ হয়। চুবুকভ দু-টি বিবাদমান চরিত্রের মধ্যে সেতুবন্ধনের ভূমিকা পালন করেন।]

Ans:- Natalya learnt from Chubukov that Lomov had come to their house with a proposal of marriage to her. That is why she persisted Chubukov to bring back Lomov to their house though he was disgracefully driven out from there by them. But again a tussle followed over their respective dogs. Lomov opined that his Guess was far better than Natalya's Squeezer, which was instantly turned down by Natalya. Previously she did not hesitate to scuffle over the possession of Oxen Meadows with Lomov. Lomov, though keen to win the heart of Natalya is very much business minded and self-centred. Chubukov is a practical man and very methodical to his own affairs. Lomov seeks the hand of Natalya only because she is the owner of wealth and property through inheritance. Again, Natalya responses affirmatively to the marriage proposal of Lomov, a landowner and wealthy person. In this way wealth and property are valued more than love and marriage in the play.

[নাতালিয়া চুবুকভ মারফত জানতে পারে যে লোমভ তাদের বাড়িতে তার সাথে বিবাহের প্রস্তাব নিয়ে এসেছিল। সেজন্যই লোমভকে অত্যন্ত কলঙ্কজনকভাবে তাদের ঘর থেকে তাড়িয়ে দেওয়া সত্ত্বেও ফিরিয়ে আনার জন্য সে চুবুকভের নিকট জেদাজেদি করেছিল তারপর আবার তাদের নিজ নিজ কুকুর নিয়ে ঝগড়া শুরু হয়। লোমভ যে মন্তব্য করে নাতালিয়া সেটা খন্ডন করে। এর আগে সে Oxen Meadows এর মালিকানা নিয়ে নাতালিয়া-র সঙ্গে ঝগড়া করতে দ্বিধা করেনি। লোমভ নাতালিয়া-র মন পেতে চাইলেও। সে অত্যন্ত ব্যবসায়িক মানসিকতাসম্পন্ন এবং আত্মকেন্দ্রিক। চুবুকভ একজন বাস্তববাদী ব্যক্তি এবং নিজের স্বার্থের ব্যাপারে খুবই নীতিবাগীশ। লোমভ কেবলমাত্র নাতালিয়া-র পাণিপ্রার্থী এই কারণে যে তার উত্তরাধিকারসূত্রে বিষয়সম্পত্তি ও সম্পদ রয়েছে। আবার, নাতালিয়া লোমভের সঙ্গে বিবাহে সম্মতি জ্ঞাপন করেছে কারণ, সে একজন ভূ-স্বামী এবং অবস্থাপন্ন ব্যক্তি। এইভাবে সম্পদ ও সম্পত্তি নাটকটিতে ভালোবাসা ও বিবাহ অপেক্ষা অধিক প্রাধান্য লাভ করেছে।]

Ans:- A one-act play is a play that has only one act (a part of a full length play, having one or more scenes). The proposal is a complete drama within one act. It has gone through the features of a one-act play i.e unity of action, unity of time and unity of place. Here in the play The Proposal only an episode revolving around the marriage proposal is presented. The play provides only three characters: Chubukov, Natalya and Lomov that are introduced within a short period. It has very limited scope to develop the characters but the dialogues and the plot carries the action forward smoothly and quickly in only one scene. So this is a one-act play as assessed.

[একাঙ্ক নাটক হল এমন এক নাটক যেটিতে একটিই মাত্র অঙ্কের উপস্থিতি বিদ্যমান (এক বা একাধিক দৃশ্য অবতারণের একটি পূর্ণ দৈর্ঘ্যের আংশিক নাটক)। এরূপ এক অঙ্কের সম্পূর্ণ নাটক হল The Proposal । ক্রিয়া, কাল ও স্থানের নৈকট্য অর্থাৎ ইউনিটি অভ অ্যাকশন, ইউনিটি অভ টাইম এবং ইউনিটি অভ প্লেস-এর মতো দিকগুলি এটির The Proposal নাট্য- নিমার্ণের পরিচয়বাহী। এখানে নাটকে কেবলমাত্র বিবাহের প্রস্তাবটি একটিমাত্র এপিসোড বা উপকাহিনি হিসেবে ঘুরেফিরে উপস্থাপিত হয়েছে। নাটকটির শুধুমাত্র তিনটি চরিত্র: চুবুকভ, নাতালিয়া ও লোমভ যাদের অতি অল্প পরিসরের মধ্যে নাটকে অন্তনিবেশ ঘটে । চরিত্রগুলির শ্রীবৃদ্ধি ঘটানোর মতো সুযোগ এই নাটকে সীমিত হলেও কেবলমাত্র একটি দৃশ্যের কথোপকথন এবং মূল নকশাচিত্র বা প্লট এটির অভিনয়শৈলীকে অতীব সুচারুরূপে এবং দ্রুততার সঙ্গে এগিয়ে নিয়ে যায়। সুতরাং বিচার বিশ্লেষণের শেষে বলা সঙ্গত যে এটি The Proposal একটি একাঙ্ক নাটক]