Lesson-13⇒ Ghosts on the Verandah

Ans:-

(i) A girl should not leave her hair loose towards sunset. That can tempt a Jinn to carry her away. [(i) সূর্যাস্তের সময়ে কোনো মেয়ের চুল খোলা রাখা উচিত নয়। সেটা জিনকে মেয়েটিকে তুলে নিয়ে যেতে প্ররোচিত করতে পারে।]

(ii) If anyone passing beneath a peepul tree at night, he/she must be careful not to yawn without covering the mouth or snapping his / her fingers in front of it. Otherwise Munjia will ruin his / her digestion. [(ii) কেউ যদি পিপুল গাছের তলা দিয়ে রাতেরবেলা অতিক্রম করে, তবে তার সাবধান থাকা উচিত যেন সে মুখ না ঢেকে বা মুখের সামনে তুড়ি না দিয়ে হাই তুলে না বসে। নাহলে মুন্‌জিয়া তার হজমশক্তিকে নষ্ট করে দেবে।]

Ans:- Anil's mother sometimes astonished the narrator and others by telling them stories of spirits and mischievous ghosts. (অনিলের মা মাঝে মাঝে গল্প কথক এবং অন্যান্যদের প্রেত ও দুষ্টু ভূতের গল্প বলে চমকে দিতেন।)

Ans:- Anil's upper-stored fiat was in the bazaar. (অনিলের দোতলা বাড়ি বাজারে অবস্থিত ছিল।)

Ans:- Anil's father was out of town when the narrator was invited to Anil's house. (অনিলের বাবা শহরের বাইরে ছিলেন যখন গল্পকথক অনিলের বাড়িতে আমন্ত্রিত হয়েছিলেন।)

Ans:- Mulia was the maidservant in Anil's house. (মুলিয়া ছিল অনিলের বাড়ির পরিচারিকা)

Ans:- Mulia came out on the verandah after having a bath. (মুলিয়া স্নানের পর বারান্দায় এসেছিল।)

Ans:- When Mulia came out on the verandah, Anil's mother told her to tie a knot in her hair. (যখন মুলিয়া বারান্দায় এল তখন অনিলের মা তাকে চুল বাঁধতে বলেছিলেন।)

Ans:- After tying a knot Mulia went indoor to be on the safe side. (চুল বাঁধার পর মুলিয়া ঘরের ভিতর চলে গেল নিরাপদে থাকার জন্য।)

Ans:- Kamal, Anil and the narrator sat on a string cot. (কমল, অনিল এবং গল্পকথক একটি খাটিয়ায় বসেছিল।)

Ans:- Anil's mother was often mistaken for Anil's elder sister. (অনিলের মাকে মাঝে মাঝে অনিলের বড় বোন বলে ভুল করা হত।)

Ans:- The local teacher taught mathematics. (স্থানীয় শিক্ষক গণিত পড়াতেন।)

Ans:- The teacher told one of his students to fetch a book from the cupboard. (শিক্ষক মহাশয় তাঁর এক ছাত্রকে কাবার্ড থেকে একটি বই আনতে বললেন।)

Ans:- The cupboard was in one end of the room. (কাবার্ডটি ঘরের এক প্রান্তে ছিল।)

Ans:- The boy brought the book simply stretching his hand without moving from his seat. (ছেলেটি তার জায়গা থেকে না উঠে শুধুমাত্র হাত প্রসারিত করে বইটি নিয়ে এল।)

Ans:- The boy was so good at games and exercises because of his agility. (ছেলেটি খেলাধুলা এবং শরীর চর্চায় এত ভাল ছিল তার, নমনীয়তার জন্য।)

Ans:- Anil wished to be a Jinn so that he could take advantages of his agility for volleyball matches. (অনিল জিন হতে চেয়েছিল যাতে সে তার নমনীয়তার সুবিধা নিতে পারে ভলিবল খেলার জন্য।)

Ans:- Munjia was a mischievous ghost, who lived in lonely peepul trees. (মুন্জিয়া এক দুষ্ট ভূত ছিল। সে নির্জন পিপুল গাছে থাকত।)

Ans:- Munjia lived on a lonely peepul tree. (মুন্‌জিয়া এক নির্জন পিপুল গাছে বাস করত।)

Ans:- Long hair and black eyes attract a Jinn. (লম্বা চুল আর সুন্দর কালো চোখ জিন্‌কে আকর্ষণ করে।)

Ans:-

(i) An annoyed Munjia rushes out from his tree [(i) বিরক্ত মুজিয়া তার গাছ থেকে দ্রুতবেগে নামে।]

(ii) Upsets tongas, bullock-carts, cycles and even buses.  [(ii) সে টাঙ্গা, গোরুর গাড়ি, সাইকেল এমনকি বাসও উল্টে দেয়।)]

Ans:- If someone yawns without covering the mouth or snapping fingers in front of the mouth Munjia will jump down the throat and completely ruin the digestion. So one must be careful while yawning under a peepul tree.(যদি কেউ মুখ না ঢেকে বা মুখের সামনে তুড়ি না দিয়ে হাই তোলে মুক্তিয়া গলা দিয়ে নামবে আর হজমশক্তিকে সম্পূর্ণ নষ্ট করে দেবে। তাই পিপুল গাছের নীচে হাই তোলার সময় সতর্ক থাকা উচিত।)

Ans:-When the teacher asked the boy to fetch the book, sitting on his seat he stretched his hand about four yards before touching the book. That is how he showed that he was a Jinn. (যখন শিক্ষক ছেলেটিকে বইটা আনতে বললেন, সিটে বসেই সে তার হাতটা প্রায় চারগঞ্জ মতো প্রসারিত করল বইটিকে স্পর্শ করার আগে, এইভাবে সে দেখাল যে সে একজন জিন।)

Ans:-Anil and Mulia appeared 'pale and auxious' because, they were frightened as a result of Anil's mother's stories. (অনিল আর মুখিয়াকে 'বিবর্ণ আর উদ্বিগ্ন' দেখাচ্ছিল' কারণ, অনিলের মায়ের গল্পের ফলস্বরূপ তারা ভীত ছিল।)

Ans:-When Anil's mother saw the room empty, she thought that the ghosts had carried the children away with their beds. (যখন অনিলের মা ঘর ফাঁকা দেখলেন তিনি ভাবলেন ভূতেরা বাচ্চাদের বিছানাসমেত তুলে নিয়ে গেছে।)

Ans:-Kamal's singing made the atmosphere more eerie for the author. (কমলের গান লেখকের জন্য পরিবেশকে আরও ভৌতিক করে তুলেছিল।)

Ans:-Undoubtedly, Anil's mother believed in ghosts. She always made children aware of ghosts. She herself screamed and collapsed thinking the narrator and his friend ghosts. (নিঃসন্দেহে অনিলের মা ভুতে বিশ্বাস করতেন। তিনি সবসময় ছেলেমেয়েদের ভুতের বিষয়ে সচেতন করতেন। তিনি নিজেই কথক ও তার বন্ধুকে ভূত ভেবে চিৎকার করে অজ্ঞান হয়ে পড়েন।)

Ans:-To change the subject Kamal mentioned that a friend of his had found a snake in his bed one morning. (বিষয় পরিবর্তন করার জন্য কমল বলল যে তার এক বন্ধু একদিন সকালবেলা বিছানায় সাপ দেখেছিল।)

Ans:-The narrator and others had their dinner at 11 o'clock. (গল্পকথক এবং অন্যান্যরা রাত্রি ১১টার সময় রাতের খাবার খেয়েছিল।)

Ans:-The narrator and others heard some ghost stories after the dinner. (গল্পকথক এবং অন্যান্যরা কিছু ভূতের গল্প শুনেছিল রাতের খাবার খাওয়ার পর।)

Ans:-Anil's mother suggested to recite certain magical verses to keep away the mischievous spirits. (দুষ্টু ভুতদের দূরে রাখার জন্য অনিলের মা কিন্তু মন্ত্র পড়তে বলে দিল।)

Ans:-The more they repeated the magical verse, the more uneasy they felt. (তারা যতই মন্ত্র উচ্চারণ করছিল, ততই তারা অস্বস্তি বোধ করছিল।)

Ans:-Kamal sang softly to raise their spirit. (নিজেদের উৎসাহিত করার জন্য কমল মৃদুস্বরে গান গাইল।)

Ans:-Kamal's song made the atmosphere more eerie. (কমলের গান পরিবেশটিকে আরও ভৌতিক করে তুলেছিল।)

Ans:-Voice of Anil and their maid servant Mulia could be heard with the knocking at the door. (দরজায় টোকা দেওয়ার পর অনিল এবং পরিচারিকা মুলিয়ার স্বর শোনা গিয়েছিল।)

Ans:-

Plotting against someone. (কারোর বিরুদ্ধে ষড়যন্ত্র করা।)